খবরাখবর

কাপ্তাইয়ে সড়কের পাশে মরা গাছ, দুর্ঘটনার শঙ্কা

অর্ণব মল্লিক, কাপ্তাই: রাঙামাটির কাপ্তাই উপজেলার বড়ইছড়ি সদরে সড়কের পাশে দাঁড়িয়ে থাকা কয়েকটি শুকনো মরা গাছ এখন দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এসব মরা গাছের জন্য পথচারী এবং যানবাহন চালকরা আতঙ্কের মধ্য দিয়ে সড়কটিতে চলাচল করছে।

দ্রুত সময়ে গাছগুলো অপসারণ না করা হলে যেকোন সময় ঝড়ো হাওয়া কিংবা ভারী বৃষ্টিপাতে গাছগুলো ভেঙে পড়ে যানবাহন সহ পথচারীদের প্রাণহানির মতো দুর্ঘটনা ঘটতে পারে।

সড়কটিতে সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বড়ইছড়ি সদর এলাকার কর্ণফুলী কলেজ এর যাত্রী ছাউনির পাশেই সড়কে দাঁড়িয়ে থাকা একটি গাছ মরে গিয়ে শুকনো ঢাল গুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোন সময় ঝড়ো বাতাসে গাছটির ঢালগুলো ভেঙে গিয়ে দুর্ঘটনা ঘটবে।

এরকম কাপ্তাই সড়কের বিভিন্ন অংশেই দাঁড়িয়ে থাকা মরা গাছের দেখা পাওয়া গেছে। এইগাছগুলো চিহ্নিত করে দ্রুত ব্যবস্খা নিতে অনুরোধ জানিয়েছে সড়কটিতে চলাচলকারী পথচারী এবং গাড়িচালকরা।

সড়কটিতে চলাচলকারী গাড়ি চালক আব্দুর রহিম, মোঃ সুমন এবং চাতোউ মারমা সহ একাধিক চালক জানান, সড়কের বেশ কয়েকটি গাছ মরে গিয়ে যেভাবে দাঁড়িয়ে আছে যেকোন সময় ঝড়ো বাতাসে ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটবে।

যখন ঝড়, বৃষ্টি শুরু হয় তখন অনেকটা আতঙ্ক নিয়ে সড়কটিতে গাড়ি চালাতে হয়। এর আগেও বেশ কয়েকবার এই সড়কে গাছ ভেঙে পড়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছিল এবং কয়েকটি দুর্ঘটনাও সংঘটিত হয়ে ছিলো।

স্থানীয় বাসিন্দা উত্তম দাশ, আজগর আলী সহ একাধিক ব্যক্তি জানান, গুরুত্বপূর্ণ এই সড়কে প্রতিদিন অনেক মানুষ কাপ্তাই উপজেলা পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে যাওয়াসহ বড়ইছড়ি বাজারে যাতায়াত করেন।

এমনকি স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা যাতায়াত করে এই রাস্তা দিয়ে। তাঁদের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। অতি দ্রুত রাস্তার পাশের মরা গাছগুলো অপসারণ করা হোক। তা না হলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

আসন্ন বর্ষার আগে মরা গাছগুলো অপসারণে আমরা সকলে বনবিভাগ সহ স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ জানাই।

এবিষয়ে বনবিভাগের কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, ঝুঁকিপূর্ণ গাছগুলো চিহ্নিত করে ঊর্ধতন কতৃপক্ষকে জানানো হবে, পরবর্তীতে অনুমতি পেলে সড়কের পাশে ঝুঁকিপূর্ণ গাছের ঢাল গুলো অপসারণ করা হবে।

এবিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিউদ্দীন জানান, সড়কের পাশে ঝুঁকিপূর্ণ গাছগুলো চিহ্নিত করে এইবিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

Please follow and like us:

Related Articles

Back to top button