খবরাখবর

কাপ্তাই হ্রদের পানি নিয়ন্ত্রনে পানিবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ে খোলার প্রস্তুতি

অর্ণব মল্লিক, কাপ্তাই:: কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় লেকের উজান ও ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণে শুক্রবার সকাল থেকে ১৬টি গেট দিয়ে নয় হাজার কিউসেক পানি ছাড়ার প্রস্তুতির কথা জানিয়েছে কর্ণফুলি পানিবিদ্যুৎ কেন্দ্র।

বৃহস্পতিবার সন্ধ্যার পরে এই বার্তা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলি পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

বিজ্ঞপ্তিতে আরো আরও জানানো হয়, ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা পর্যন্ত ১০৭.৫৪ ফুট এমএসএল হ্রদে পানি রয়েছে। ফলে লেকের উজান ও ভাটির এলাকার বন্যা নিয়ন্ত্রণের জন্য আগামী ১৫ সেপ্টেম্বর সকাল ১০টায় পানিবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেট ৬ ইঞ্চি পরিমাণ উঠিয়ে পানি নিষ্কাশন শুরু হবে।

আরও পড়ুন: কাপ্তাই লেকের পানি বৃদ্ধিতে নিম্মাঞ্চল প্লাবিত

এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হবে। বর্তমানে লেকের পানি ও বৃষ্টিপাত গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। পানি ও বৃষ্টি বৃদ্ধি পেতে থাকলে স্পিলওয়ের গেট খোলার পরিমাণ বাড়ানো হবে।

বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের জন্য ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে। পানির পরিমাণ বৃদ্ধি না পেলে এই আদেশ পরিবর্তন করাও হতে পারে।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএলের (মিনস সী লেভেল)। বর্তমানে হ্রদের পানি সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে। আর এতে ডুবে গেছে হ্রদ তীরবর্তী অঞ্চল। প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

Please follow and like us:

Related Articles

Back to top button