খবরাখবর

জনসাধারণের জন্য ৭ টি জাহাজ উন্মুক্ত করেছে বাংলাদেশ কোস্ট গার্ড

প্রেস বিজ্ঞপ্তি:: আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। প্রতি বছর এ দিনটি বাঙ্গালী জাতি বিশেষভাবে পালন করে থাকে।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী  যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী আনুষ্ঠানিক ভাবে বাঙ্গালী জাতির নিকট আত্মসমর্পণ করে, ফলে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

এ উপলক্ষে প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালন করা হয়।

এরই প্রেক্ষিতে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ কোস্ট গার্ড ঢাকা জোনের অধিনস্থ জাহাজ ‘বিসিজিএস শেটগাং’(মুন্সিগঞ্জ লঞ্চঘাট), ‘বিসিজিএস রাঙ্গামাটি’ (চাঁদপুর লঞ্চঘাট) পূর্ব জোনের ‘বিসিজিএস তাজউদ্দীন’ (পতেঙ্গা, চট্টগ্রাম),‘বিসিজিএস শ্যামল বাংলা’(মৎস্য বন্দর, চট্টগ্রাম) পশ্চিম জোনের ‘বিসিজিএস মনসুর আলী’(মংলা), ‘বিসিজিএস অপরাজেয় বাংলা’(খুলনা) এবং দক্ষিণ জোনের ‘বিসিজিএস বগুড়া’( আন্দারমানিক , পটুয়াখালী) এ ১৫ ও ১৬ ডিসেম্বর দুপুর ২ টা হতে সূর্যাস্ত পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত রাখা হয়।

এরই ধারাবাহিকতায় অদ্য দুপুর ২ টা থেকে জাহাজ  পরিদর্শন করতে উক্ত এলাকার এবং আশেপাশের উল্লেখযোগ্য সংখ্যক নারী পুরুষ আগমন করেন।

এতে করে সাধারণ মানুষের কোস্ট গার্ডের জাহাজ ঘুরে দেখা এবং জাহাজের বিভিন্ন বিষয় সম্পর্কে জানার সুযোগ হয়।

এছাড়াও জাহাজটি সম্পর্কে মানুষের কৌতুহল এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন দ্বায়িত্বশীল কর্মকর্তাগণ।

জাহাজটি গভীর সমুদ্রে গমন ও উপকূলীয় অঞ্চলে টহল প্রদান, উদ্ধার ও অনুসন্ধান কর্মকান্ড, অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং যুদ্ধ কৌশল সম্পর্কে জানতে পেরে সকলেই খুশি মনে বাড়ি ফিরে এবং জনসাধারণের মাঝে বাংলাদেশ কোস্টগার্ড সম্পর্কে ইতিবাচক দিক প্রকাশ পায়।

Please follow and like us:

Related Articles

Back to top button