২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

Table of Contents

কাল থেকে শুরু হচ্ছে গবেষক হতে উদ্যোক্তা

বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা বান্ধব পরিবেশ সৃষ্টিতে কাজ করে যাচ্ছে গবেষণা শেখার অন‍্যতম প্ল‍্যাটফর্ম ” গবেষক হতে চাই:: Be Researcher BD (BRBD)”।

দেশের প্রায় ১১০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডরদের সাথে নিয়ে প্লাটফর্মটি কার্যক্রম পরিচালনা করে থাকে।

শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা, গবেষণা বিষয়ক বিভিন্ন কার্যক্রম শেখা ও শেখানোর কাজ সহ শিক্ষার্থীদের দ্বারা গবেষণা প্রকাশ মত কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে ছড়িয়ে দিতে প্লাটফর্মটি ইতোমধ্যে “কিভাবে গবেষক হবো” , “রিসার্চ আইডিয়া সিরিজ” , “পাইথন ফর রিসার্চ” , “রিসার্চ গাইডলাইন সিরিজ” সহ গবেষনা ও উচ্চশিক্ষার বিভিন্ন সিরিজের আয়োজন করেছে।

সিরিজগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক – শিক্ষার্থীদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে। তবে, এইবার প্লাটফর্মটির পক্ষ থেকে জানা যায়, তারা সম্পূর্ণ নতুন একটি চমক দেখাতে যাচ্ছে।

গবেষকগণ শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান এর সাথে সংযুক্ত থাকবেন বা শিক্ষাবিদ হবেন এই ভূল ধারণা আমাদের মাঝে জেঁকে বসেছে। একজন গবেষক কি উদ্যোক্তা হতে পারে না? অবশ্যই পারেন, বরঞ্চ গবেষনা লব্ধ জ্ঞানের একজন উদ্দোগতা সফলতার সম্ভাবনা-কে বহুগুণে বাড়িয়ে দেয়। এসব বিষয় গুলোকে সামনে রেখে ” গবেষক হতে চাই :: Be Researcher BD(BRBD) ” প্লাটফর্মটি আয়োজন করতে যাচ্ছে “রিসার্চার টু এন্টাপ্রেনার জার্নি” শীর্ষক নতুন একটি সিরিজ।

শনিবার (১০-জুলাই) থেকে সিরিজটি শুরু হতে যাচ্ছে। এই সিরিজের স্পিকার হিসেবে থাকবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সফল উদ্যোক্তা ও গবেষকরা। স্পিকাররা উদ্যোক্তা হওয়ার পথের বিভিন্ন অভিজ্ঞতা শেয়ারের পাশাপাশি উদ্যোক্তা হওয়ার জন‍্য বিভিন্ন দিকনির্দেশনা দিবেন এই আলোচনার মধ্যে।

১০ জুলাই রাত ৯টা থেকে সিরিজের প্রথম এপিসোডে সাথে থাকছেন ” Maijker Corp” এর কো-ফাউন্ডার ও প্রধান ট‍্যাকনিকাল অফিসার ড. চন্দ্রনাথ । তিনি “Industrial Innovation Lab” এবং “Automotive Products Research Lab at the Hitachi America ” তে ২০১৫ সাল থেকে রিসার্চ এসিসটেন্স হিসেবে কাজ করছেন। তিনি “বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ২০০৪ সালে ম‍েকানিক‍্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন।

এছাড়াও অনুষ্ঠানটির হোস্ট হিসেবে থাকবে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD) এর ক‍্যাম্পাস এম্বাসেডর মো: ওমর ফারুক। তিনি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং ডিপার্টমেন্টে অধ‍্যয়নরত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Related Posts