গবেষক হতে চাই-সকল সংবাদ

সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে ‘ম্যাটল‍্যাব ফর রিসার্চ’ – শীর্ষক ফ্রি কোর্স

ডেস্ক সংবাদ:: বাংলাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত দুই বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)’ প্লাটফর্ম।

অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে থাকে।

গবেষণা বিষয়ক বিভিন্ন বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্লাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু ভিডিও সিরিজ ও কোর্সের  আয়োজন করেছে।

গবেষণা বিষয়ক এসব সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক,শিক্ষার্থী সহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে।

গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্য বাস্তবায়নে তারা দেশের উচ্চ-শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা কার্যক্রম বৃদ্ধি করা, অভিজ্ঞ গবেষক তৈরী, গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, উচ্চশিক্ষায় অনুপ্রেরনামূলক ও তথ্যবহুল কন্টেন্ট তৈরী করছে। শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্লাটফর্মটির পক্ষ হতে ‘MATLAB For Research’ নামে নতুন একটি ফ্রি কোর্সের আয়োজন করা হয়েছে।

আগামী ২৬ আগস্ট পর্যন্ত এই কোর্সটিতে রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে (রেজিষ্ট্রেশন ফর্মঃ https://tinyurl.com/BRBD-MATLAB)।

আগামী ২ সেপ্টেম্বর নিবন্ধনকারীদের একটি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং ৫ সেপ্টেম্বর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের নিয়েই আগামী ৯ সেপ্টেম্বর থেকে কোর্সটি শুরু করা হবে। নতুন এই কোর্সের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে আবেদনকারীদের অবশ্যই নির্বাচনী পরীক্ষার পূর্বে ‘How To Become A Researcher? [গবেষক হতে চাই লেকচার সিরিজ]’ কোর্সটি  ইউটিউব বা ওয়েবসাইট (https://www.beresearcherbd.com/) থেকে  সম্পন্ন করতে হবে।

বিস্তারিত জানা ইভেন্টের ডেস্ক্রিপশন থেকে (ইভেন্টের লিংকঃ https://fb.me/e/1RGw09Bj8)।

যেহেতু বর্তমান বিশ্ব ডাটা পরিসংখ্যানের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ছে এবং ডাটা সম্পর্কিত যেকোনো কাজেই ম্যাটল্যাব ব্যবহার সম্ভব। তাই এটিকে একটি প্রয়োজনীয় দক্ষতা হিসেবে আমরা বিবেচনায় রাখতে পারি। যদি কেউ তার ক্যারিয়ারে গবেষণামূলক বা ডাটা বিশ্লেষণ সম্পর্কিত কাজ করার পরিকল্পনা করেন, তাহলে MATLAB শেখা তার জন্য খুব-ই উপযোগী হবে। MATLAB একটি উচ্চতর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভিত্তিক সফটওয়্যার যার মাধ্যমে সিগন্যাল/ইমেজ প্রসেসিং, কন্ট্রোল সিস্টেম, ওয়্যারলেস কমুনিকেশন, কম্পিউটেশনাল ফিন্যান্স, রোবোটিক্স, ডিপ লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ইত্যাদি সহ  যেকোনো তথ্য উপাত্ত সিমুলেশন, বিশ্লেষণ ও ভিজুয়ালাইজেশন করা সম্ভব। একজন গবেষক হিসেবে MATLAB বিষয়ক জ্ঞান অর্জন করা বাঞ্ছনীয়। এ কোর্সটি এমনভাবে প্রস্তুত করা হয়েছে যাতে শিক্ষার্থীরা MATLAB এর প্রাথমিক মৌলিক ধারণা থেকে শুরু করে  উন্নত পর্যায়ে প্রয়োগ করা সম্পর্কে জ্ঞান লাভ করবে।  

ঊল্লেখ্য যে, উক্ত কোর্সের মেন্টর হিসেবে থাকবেন BRBD – এর স্বপ্নদ্রষ্টা, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) – এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ ছাবির হোসাইন।

ইন্সট্রাকটর হিসেবে থাকবেন সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেক্টিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রভাষক সালমান ফজলে রাব্বী এবং চুয়েটের ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজি -এর  গবেষণা প্রভাষক মোঃ আদনান ফয়সাল ছিদ্দিকী।

টিচিং এসিসট‍্যান্ট হিসেবে থাকবে চুয়েটের শিক্ষার্থী মোহাম্মদ তৌহিদুল ইসলাম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) – এর শিক্ষার্থী সুলতান মাহমুদ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল আমিন।

যারা সরাসরি কোর্সটি করতে পারবে না তাদের জন‍্য প্রতিটি ক্লাসের লেকচারসমূহ BRBD – এর ইউটিউব চ্যানেলে সবার জন্য উন্মুক্ত থাকবে। ক্লাস সংক্রান্ত সকল তথ্য জানা যাবে ‘গবেষক হতে চাই’ – এর ফেসবুক পেজ ও গ্রুপ থেকে।

যেকোনো ধরনের তথ‍্য জানতে যোগাযোগ করতে পারেন তাদের ইমেইলে (beresearcherbd@gmail.com)।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button