আমার কৃষি আমার সাফল্য

মুগবেলাইয়ে ক্যাপসিকাম চাষে স্বাবলম্বী কৃষক মজনু সরকার এর মুখে হাসি 

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ:: ভিটামিন এ ও সি সমৃদ্ধ বাহারি রঙের বিদেশি সবজি ক্যাপসিকাম। এক সময় শহরের সৌখিন মানুষ বাসার ছাদের টবে এ সবজির চাষ করলেও বর্তমানে শত শত বেকার যুবক এ সবজি চাষে ঝুঁকছে।

তেমনি সিরাজগঞ্জের কামারখন্দের মুগবেলাই গ্রামে ক্যাপসিকামের চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক মজনু সরকার। এ বছর তার ক্যাপসিকামের বাম্পার ফলনও হয়েছে। চলতি বছর তিনি ১২০০কেজি ক্যাপসিকাম বিক্রি করেছেন প্রায় ১লক্ষ ৯২ হাজার টাকায়। কৃষি বিভাগের পরামর্শ নিয়ে শুরুতে ১০ শতক পরে ১বিঘা জমিতে ক্যাপসিকাম চাষ করেছেন। প্রতিটি গাছে দুই থেকে আড়াই কেজি ক্যাপসিক্যাম উৎপাদন হয়। প্রতি বিঘা জমিতে সব মিলিয়ে খরচ হয় প্রায় ৯৫ হাজার টাকা।

প্রতি কেজি ক্যাপসিকামের পাইকারি বাজারদর ১০০-২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এ বিষয়ে মজনু সরকার বলেন, ক্যাপসিকাম চাষ আমাদের এলাকায় এর আগে হয়নি। শুরুতে এলাকার লোকজন নানা রকম মন্তব্য করতো। তবে আমি দমে যাইনি। বিভিন্ন্ সময় স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ গ্রহণ করেছি। সরকারি সহায়তা পেলে ব্যাপক হারে চাষাবাদ করে এলাকায় বেকারদের কর্মসংস্থানে ভূমিকা রাখতে পারবো বলে বিশ্বাস করি।

এ বিষয়ে শুক্রবার (২০জানুয়ারি)  সকালে কামারখন্দ  উপজেলা কৃষি অফিসার জেরিন আহমেদ জানান, কৃষক মজনু সরকার কে কৃষি বিভাগ থেকে পরামর্শ দিয়ে সহায়তা প্রদান করা হচ্ছে। এছাড়া তাকে সরকারি সহায়তা প্রদানের পাশাপাশি স্থানীয় পর্যায়ে ক্যাপসিকাম চাষের সম্প্রসারণ বাড়াতে নানামুখী  উদ্যোগ গ্রহণ করা হবে।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button