আমার কৃষি আমার সাফল্য

রাউজানে সখের বসে ৯০ বিঘা জমিতে বোরো ধানের চাষাবাদ (ভিডিও)

আমির হামজা, বিহঙ্গ টিভি:: চট্টগ্রামের দক্ষিণ রাউজানে প্রবাস ফেরত গশ্চি গ্রামের মোহাম্মদ নেজাম উদ্দিন অনেক বছর দুবাই ছিলেন। দুবাই থেকে চলে আসার পর তিনি ঘরে বসে না থেকে উদ্যোগ নিলেন চাষাবাদে। তিনি চলতি বছরে প্রায় ৯০ কানি জমিতে বোরো ধানের চাষ করে বাম্পার ফলন হয়েছে।

সরেজমিনে দেখা যায়, নেজাম উদ্দিনের ধানি ফসলের মাঠে মাঠে দোল খাচ্ছে সোনালী ধান। আর চারিদিকে সবুজ আর সবুজের সমারোহ। এসব জমিতে সাধারণত আমন ধানের চাষ করা হয়। এরপর জমি গুলো পতিত জমিতে পরিনিত হয়। কিন্তু নেজাম উদ্দিন এসব জমি গুলো পতিত না রেখে তিনি বোরো ধানের আবাদ করেন।

তিনি জানান খাদ্যের তালিকায় ধান দেশের জন্য অন্যতম সম্পাদ। তাই তিনি দক্ষিণ রাউজানের পাহাড়তলী ইউনিয়নের উত্তর দেওয়ানপুর ২ নম্বর ওয়ার্ডের বিশাল এই জমিতে বোরো’র ধানের আবাদ করেন। তিনি দেশী জাতের ধানের সাথে কয়েক বিঘা জমিতে বিদেশী জাতের ধানও আবাদ করেন।

তিনি জানান, ‘রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী পতিত জমিতে খালি না রেখে চাষাবাদ করার জন্য, তাঁর অনুপ্রেরণায় তিনিও এই ৯০ বিঘা জমিতে প্রায় ৩’লক্ষ টাকা খরচ করে বোরো ধানের চাষাবাদ করেন। তিনি আরও জানান, সাধারণত এই জমি গুলোতে মানুষ আমান ধানের চাষ করে থাকেন, আর বোরো ধানের সময়ে বৃষ্টি না হলে সেচ খরচ প্রয়োজন পড়ে। তাই গ্রামের সাধারণ কৃষক’রা বোরো চাষ না করে পতিত করে রাখেন জমি গুলো। তবে তিনি এসব জমিতে চাষকরে লক্ষ্যমাত্রার চেয়ে জমিতে ফলন ভালো হয়েছে। জমিতে বাম্পার ফলনে তাঁর মুখে হাসি ফুঠেছে। তিনি জানান কিছু কিছু জমিতে ধান চিটা হলেও ক্ষতি তেমন একটা হয়নি। আশায় আছেন বাজারে ধানের দাম চাহিদা মতো পাওয়া যাবে। আর কয়েক দিন পর তাঁর সখের ক্ষেতের ধান কাটা শুরু করবেন।

এবিষয়ে কথা হলে উপজেলা সহকারী কৃষি অফিসার মো: এমদাদ হোসেন জানান,‘চলতি মৌসুমে এই ইউনিয়নে বোরোর ধানের বেশ ভালো ফলন হয়েছে। কৃষকরা আশা করছি বাজারে দামও ভালো পেয়ে লাভবান হবেন।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button