মতামত

রাউজানে যে মসজিদে মানুষ স্বপ্ন পূরণ করতে বৃহস্পতিবার যান!

আমির হামজা:: প্রতি বৃহস্পতিবার আছরের নামাজের আগে এই মসজিদে হাজারও নারী-পুরুষ তাদের মনের আশা নিয়ে সাইয়ার মসজিদে আসেন। তবে মসজিদের নাম সাইয়ার মসজিদ হলেও এই মসজিদকে সবাই চিনেন ছৈঁওয় মসজিদ নামে। আবার অনেকে এই মসজিদকে চট্টগ্রামের ভাষায় ছৈঁওয়াজা মসজিন নামে চিনেন।

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়ন রঘুনন্দন হাটের পশ্চিম পাশে এই আল্লাহর পবিত্র ঘরটি অবস্থিত।

মসজিদটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয়। মজিদের পাশে বিশাল উচু সুন্দর একটি মিনার রয়েছে, মসজিদে দুইটি গম্বুজ ও ছোট ছোট আর কয়েকটি মিনার দেখা যাই।

মসজিদটি দেখতে অনেক সুন্দর, মসজিদের চারপাশে রয়েছে নানা রকম ফুলের বাগান, পাশে একটি কবরস্থান, ও দুটি পুকুর।

জানা যায়, কয়েক শত বছরের পুরোনো মসজিদে প্রতি বৃহস্পতিবার মানুষের নানান সমস্যা নিয়ে এই আল্লাহর পবিত্র ঘরে আসেন।

আছরের নামাজ পড়ে মানুষের মনের আশা পূরণ করতে আল্লাহর কাছে বিশেষ দোয়া প্রার্থনা করেন মসজিদে আসা মান্নতকারী ব্যক্তিরা, এক নিয়েতে ৩ বৃহস্পতিবার সেই মসজিদে গেলে আল্লাহর রহমতে মানুষের মনের আশা পূরণো হয় বলে জানা যায়।

প্রায় ২শ’ বছর আগের প্রাচীন দর্শনীয় স্থান রাউজান উপজেলা পশ্চিম গুজরা এলাকায় এই ঐতিহ্যবাহী সাইয়ার মসজিদ বা ছৈঁওয় মসজিদ এখনো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, এখানে শুধুমাত্র মুসলিম ধর্মের মানুষ নয় সকল ধর্মের মানুষ আসে নিজের মনের বাসোনা নিয়ে। লোকের মুখে মুখে শোনা যায় এই মসজিদে মানুষের আশা পূরণ হওয়ার মনের কথা। মসজিদে গিয়ে দেখা যাই মানুষের বিভিন্ন রোগের জন্য শতশত পানির বোতল রেখেছেন, মসজিদের কয়েকটি স্থানে মনের আশা নিয়ে এক নিয়েতে রশি বেধেছেন, একটি পিলারে মানত করে চোন লাগাছেন মসজিদে আসা ধর্মপ্রাণ মানুষরা। যে যেমন নিয়েতে আশা নিয়ে এই পবিত্র মসজিদে আসেন আল্লাহর রহমতে তাদের নিয়ত পূরণ হয়ে থাকেন।

দেখা গেছে, মনের আশা যাতে পূরণ হয় সে কারণে এখানে প্রতি বৃহস্পতিবার আসে শতশত পরিবার। এদের কেউ আসে নিঃসন্তান থেকে সন্তানের আশায়, কেউ আসে রোগমুক্তির আশায়, কেউ আসে চাকরি আর ব্যবসায়ের উন্নতির আশায়।  ভক্তদের আগমনে প্রতি বৃহস্পতিবার এখানে মেলা বসে।

এভাবে প্রতি বৃহস্পতিবার ভক্তদের মিলনমেলায় পরিণত হয় সাইয়ার বা ছৈঁওয় ঐতিহ্যবাহী জামে মসজিদ প্রাঙ্গণ। মহিলাদের আলাদা স্থানে নামাজ আদায়ের সুযোগ রয়েছে।

কাপ্তাই সড়কের নোয়াপাড়া বাজারে হয়ে এবং চট্টগ্রাম রাঙামাটি সড়কের জলিল নগর বাস ষ্টান দিয়ে এই পবিত্র মসজিদে সহজে আসা যাই।

লেখক, আমির হামজা, সংবাদকর্মী ও শিক্ষার্থী, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, মাস্টার্স, অর্থনীতি বিভাগ।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button