শিল্প ও সাহিত্য

জীবন একটা চলন্ত ট্রেন কিংবা হাতঘড়ি

সালসাবিল করিম চৌধুরী:: আমার কাছে জীবন একটা চলন্ত ট্রেন। জীবনে কাঙ্ক্ষিত লক্ষ্য নিয়ে এতে উঠতে পারলে আমরা জয়ী আর উঠতে না পারলে পরাজিত।স্টেশনে এসে সেই ট্রেন থামলেও তা আমার গন্তব্য নাও হতে পারে!
আবার আমার কাছে জীবন মানে হাতঘড়ি। হাতঘড়ি মনঘড়ির ইচ্ছার তোয়াক্কা করে না। কারও জন্য সে অপেক্ষা করবে না, আপন মনে নিজ নিয়মে তার গতি।

মানুষের সব ইচ্ছা বিধাতা পূরণ করে না। সব ইচ্ছা যদি পূরণ হতো তাহলে মানুষ সুখ আর দুঃখের স্বাদ পেত না। একটা কথা মনে রাখতে হবে Life is not bed of roses. জীবনে সবসময় সবকিছু positive হবে আর নিজের ইচ্ছামত হবে এটা ভাবলে হতাশা হবে একমাত্র সঙ্গী।

প্রত্যক মানুষের জীবনে একবার হলেও কাগজের নৌকা পানিতে ভাসিয়ে দেখা উচিৎ, যদি তাই হয়, তবে মানুষ জীবনের অনেক সত্য উপলব্ধি করতে পারতো। নদীতে ভাসানো কাগজের নৌকা কিন্তু নিজের গতিপথ নিজেই নির্ধারণ করে। তার পথটা কেউ ঠিক করে দেয় না।

আবার প্রত্যেক মানুষের জীবনে একবার হলেও খোলা আকাশে রঙিন ঘুড়ি উড়িয়ে দেখা উচিৎ। তাহলে মানুষ বুঝতো, খুব বেশি উপরে উঠতে চাওয়া ঘুড়ির লাগাম টানাটা কত জরুরি! অনেকে বলে আকাশচুম্বী স্বপ্ন দেখো! এই আকাশচুম্বী স্বপ্ন দেখতে গিয়েও কিন্তু মনে রাখতে হবে, স্বপ্ন যেন আবার মেঘের ভাঁজে হারিয়ে না যায়। বুদ্ধিমত্তা কিন্তু মানুষের বিজয় হওয়ার অলংকার- এটা মাথায় রাখতে হবে।

মানুষ আসলে নিজেই তার কর্মের নীতি নির্ধারক। অন্যের হাতে থাকা ভাগ্যের চাবি কোনদিন ভাগ্য ফেরাতে পারে না।নিজের ভাগ্য নিজেকে ফেরাতে হয়!

লেখকঃ সালসাবিল করিম চৌধুরী,  প্রভাষক, ইংরেজি বিভাগ, নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ  এবং কবি ও প্রাবন্ধিক।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button