শিল্প ও সাহিত্য

ন্যায় বিচার প্রতিষ্ঠায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রবেশ মুখেই পবিত্র আল কোরআনে বাণী

শেখ বিবি কাউছার:: পৃথিবীর অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় অন্যতম। যেটি ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত হয়।

পৃথিবীর শত শত বিজ্ঞানী, গবেষক, দার্শনিক, শিল্পী এখান থেকে শিক্ষালাভ করেছেন। আর শত শত দেশের শিক্ষার্থীরা পড়াশোনা করছে এখানে। এমনকি বাংলাদেশের শিক্ষার্থীও রয়েছে অনেক।

পৃথিবীর নানান দেশের ও নানান পেশার মানুষের সাথে মেশার, তাদেরকে জানার অন্যতম সুযোগ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ড তার শিক্ষাব্যবস্থার কারণে সারা পৃথিবীতে জনপ্রিয়।
বিশ্ববিদ্যালয়ের ৯০টি আলাদা লাইব্রেরি শিক্ষার্থীদের জ্ঞানার্জনের অন্যতম পাথেয়। বলে রাখা ভালো, পৃথিবীর তৃতীয় বৃহত্তম বই সংগ্রহশালা এই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এখানকার বেশিরভাগ শিক্ষাই কর্মমুখী।

 

আপনি জেনে অবাক হবেন! সেই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের গ্রন্থাগারের মূল ফটকে খোদাই করে বসানো হয়েছে পবিত্র কোরআনের ‘সূরা আল নিসা’ র আয়াত।

 

গোটা বিশ্বের ন্যায়বিচার প্রতিষ্ঠায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক- শিক্ষার্থীদের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

সুরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি হলো-
“হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারের প্রতি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকো। আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান করো, তাতে যদি তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্মীয়স্বজনের বিরুদ্ধেও হয় তবু। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্ক্ষী তোমাদের চাইতে বেশি। অতএব, তোমরা ন্যায়বিচার করতে গিয়ে কামনার অনুগামী হয়ো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলো কিংবা পাশ কাটিয়ে যাও, তবে জেনে রাখ- তোমরা যা কিছুই কর আল্লাহ তার খবর রাখেন।”

এর মাধ্যমে বোঝানো হয়েছে, আয়াতটি ন্যায়বিচারের ইতিহাসে অত্যন্ত ইতিবাচক একটি দৃষ্টান্ত।

বিশ্বের ইতিহাসে ন্যায়বিচারের ব্যাপারে কোরআনের এই বাণী থেকে উৎকৃষ্ট নমুনা আর কিছু হতে পারে না মনে করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এখানে মুসলিম ও অমুসলিম শিক্ষার্থীরা পরস্পর, পরস্পর সম্পর্কে জানার সুযোগ পেয়ে থাকে অনেক বেশি। আর এসব কারণে দেখা যায় যে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বর্ণ বিদ্বেষ বিংবা ইসলাম নিয়ে কোনো ধরনের দ্বন্দ্ব হয় না। বিষয়টি অবশ্যই ইতিবাচক।

তাই মুসলিমদের পাশাপাশি বিশ্বের অন্য ধর্মের জ্ঞানীপন্ডিতরাও পবিত্র কোরআনের আইনকানুনের প্রশংসা করে থাকেন।

 

উল্লেখ্য, হার্ভার্ড ‘ল স্কুলে দুই ডজনের মতো উক্তি লেখা রয়েছে।অনুষদের ১৫০ জন সদস্যের মতামতের ভিত্তিতে শ্রেষ্ঠ উক্তিগুলো বাছাই করা হয়। শ্রেষ্ঠ তিনটি উক্তি প্রবেশ মুখে লিপিবদ্ধ করা হয়েছে।

সূরা আল নিসার আয়াত ছাড়াও বাকি দুটি হলো খ্রিস্টান সাধু সেন্ট অগাস্টইনের একটি উক্তি আর ম্যাগনাকার্টা থেকে আইনের ওপর একটি লাইন।

লেখকঃ শেখ বিবি কাউছার, প্রভাষক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, নোয়াপাড়া ডিগ্রি কলেজ, রাউজান, চট্টগ্রাম।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button