ফিচার

রাজা দেবাশীষ রায়ের গানে মাতোয়ারা গর্জনীয়া এলাকাবাসী

কাপ্তাইয়ের ওয়াগ্গা মৌজার গর্জনিয়া এলাকাবাসীর আয়োজনে অনুষ্ঠিত বিষু উৎসবে প্রধান অতিথি হিসেবে অংশ নেন পার্বত্য চট্টগ্রামের চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়।

শনিবার (১৩ এপ্রিল) দিনব্যাপী এই জমজমাট আয়োজনে অংশ নিয়ে তিনি অত্র এলাকার বাসিন্দাদের সাথে মতবিনিময় করেন।

এসময় স্থানীয় তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের শতাধিক নারী-পুরুষ নিজস্ব ঐতিহ্যবাহী পোশাক পরিহিত করে রাজা বাবুকে অভিবাদন জানান এবং ফুল দিয়ে বরণ করে নেন।

রাজা দেবাশীষ রায়ের আগমনে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে স্থানীয় গুণী শিল্পিরা অংশ নিয়েছে।

এদিকে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় রাজাবাবু দেবাশীষ রায় বেশ মুগ্ধ হয়েছেন। এবং তিনিও দর্শকদের অনুরোধে দুটি গান পরিবেশন করে চমক লাগিয়ে দিয়েছেন।

প্রথম গানটি তিনি চাকমা সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী গান করেন পরে পাহাড়ের তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী আরেকটি জনপ্রিয় গান ”হাদি মাইস্যা জুন পহরত” গানটি দিয়ে শ্রোতাদের মন কেড়ে নেন। এই গানটিতে অনুষ্ঠানে উপস্থিত ছোট থেকে বৃদ্ধ সকল শ্রোতারা নেচে গেয়ে আনন্দে মেতে ওঠেন। দীর্ঘদিন পর রাজাবাবুকে পেয়ে আনন্দে আত্মহারা হয়ে যান এলাকার বাসিন্দরা।

এসময় ওয়াগ্গা মৌজার হেডম্যান অরুণ তালুকদার সহ দুর দুরান্ত থেকে আসা আগত অতিথিরা উপস্থিত ছিলেন।

এদিকে প্রথম বারের মতো রাজা দেবাশীষ রায়ের সাথে গানে তবলা বাজিয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশন এর শিল্পী অর্ণব মল্লিক।

এবিষয়ে অর্ণব তাঁর অনুভূতি জানিয়ে বলেন, আমি শুনেছিলাম রাজাবাবু ব্যরিস্টার দেবাশীষ রায় একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি এবং বিষণ সংগীত প্রিয় মানুষ। আজকে নিজে স্বচক্ষে তাঁর প্রমান পেয়েছি। রাজা বাবু যেমন সুন্দর কথা বলেন তেমনি তাঁর গায়কী অসাধারণ ছিলো। ভীষণ ভালো লেগেছে তাঁর সাথে সঙ্গত করতে পেরে। দিনটি স্মরণীয় হয়ে থাকবে।

এছাড়া রাজাবাবু আমার তবলা বাজানো দেখে ভীষণ খুশী হয়েছেন এবং ব্যাপক উৎসাহ যুগিয়েছেন। আসলেই একটি চমৎকার আয়োজনে অংশ নিতে পেরে খুব ভালো লাগছে বলে জানান।

এদিকে স্থানীয় শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের সংগীত পরিচালনায় ছিলেন ওয়াগ্গা গর্জানিয়া পাড়ার কৃতি সন্তান বিশিষ্ট সংগীত শিল্পি প্রমেশ তঞ্চঙ্গ্যা। এছাড়া সম্পূর্ণ অনুষ্ঠানে ওয়াগ্গার গর্জনিয়া পাড়ার স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Related Articles

Back to top button