খবরাখবর

রাঙ্গুনিয়া নুরুল উলুম কামিল মাদ্রাসায় ইআবি উপাচার্যের বুখারীর সবক প্রদান

প্রেস বিজ্ঞপ্তি:: চট্টগ্রামের রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবারের প্রতিষ্ঠান নুরুল উলুম কামিল মাদ্রাসায় বুখারীর সবক প্রদান করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড মুহাম্মদ আব্দুর রশীদ।

১৯ জানুয়ারি শুক্রবার বাদে মাগরিব রাহাতিয়া দরবারের মিলনায়তনে মাদ্রাসার কামিল শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সবচেয়ে বিশুদ্ধ হাদিস গ্রন্থ বুখারী শরীফের প্রথম খন্ডের প্রথম অধ্যায় বাবুল ওহীর প্রথম হাদীসটি দারস প্রদান করেন। তিনি উক্ত হাদীসের উপর ঘন্টা ব্যাপী তাকরীর পেশ করেন।

হাদিসের সনদ সম্পর্কে অত্যন্ত মুল্যবান আলোচনা করেন। বুখারী শরীফের হাদীসের গুরুত্ব এবং বিশেষ করে রাসুল (সা) এর হাদীসের গুরুত্ব সম্পর্কে তিনি বক্তব্য দেন।

হাদিস শিক্ষার জন্য নবী(সা) এর প্রতি ভালবাসা ও আনুগত্য এবং হাদিস পড়ার সময় সর্বোচ্চ আদব রক্ষা এবং হাদীসের সাথে যুক্ত যারা বিভিন্ন সময় হাদিস সংগ্রহ সহ হাদীসের সাথে যুক্ত সকল মুহাদ্দেসীন যাদের শ্রম ও প্রচেষ্টায় হাদীস সংকল ও সংরক্ষণ করা হয়েছে তাদেরকে স্বরণ করে তাদের প্রতি শ্রদ্ধা, সম্মান এবং তাদের জন্য সবসময় দোয়া করতে বলেন বিশিষ্ট হাদিস বিশারদ ভাইস চ্যান্সেলর অধ্যাপক মুহাম্মদ আব্দুর রশীদ ।

অতএব, শিক্ষার্থীদের উদ্দেশ্যে নছিহতক্রমে তিনি তিনটি বিষয়ের প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেন।

সেটি হচ্ছে, রাসুল (সা) এর প্রতি সর্বোচ্চ ভালবাসা, এবং তার আনুগত্যের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালানো একই সাথে হাদিস শিক্ষার উদ্দেশ্য একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জন করা এবং হাদীস পড়ার সময় সবক গ্রহণ ও সবক দানের সময় রাসুলে পাক (সা) এর হাদীস সামনে নিয়ে সর্বোচ্চ আদব প্রদর্শন করা।

এগুলো মনে রেখে এবং আল্লাহ রাব্বুল আলামীনের সকল হুকুম আহকাম, রাসুলের সকল সুন্নাহ কে পালন করার প্রচেষ্টায় জীবন যাপন করে হাদীসের জ্ঞান নিজের কলবে ধারণ করা আল্লাহর নিয়ামত হিসেবে হইতো পাওয়া সম্ভব হবে বলে তিনি মতামত পেশ করেন।

এ সময় উপস্থিত ছিলেন মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি রাহাতিয়া দরবারের সাজ্জাদাশীন পীর সৈয়দ মুহাম্মদ ওবাইদুল মোস্তফা নঈমী, মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ নাসির উদ্দীন তৈয়বী, উপাধ্যক্ষ ড. মুহাম্মদ আব্দুল হালিম, রাঙ্গুনিয়া সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড.আব্দুল মাবুদ সহ মাদ্রাসার সর্বস্তরের মুহাদ্দিস, শিক্ষক ও কামিল শ্রেণির শিক্ষার্থীগন।

Please follow and like us:

Related Articles

Back to top button