গবেষক হতে চাই-সকল সংবাদ

আজ শুরু হল বিআরবিডি’র ‘জিআইএস ফর রিসার্চ’ শীর্ষক ফ্রি কোর্স, থাকছে যুক্ত হওয়ার সুযোগ!

গবেষণা-বান্ধব পরিবেশ সৃষ্টিতে বিআরবিডি'র আরও একটি মাইলফলক স্পর্শ

ছবি-১ঃ GIS For Research কোর্সের অরিয়েন্টেশন অনুষ্ঠানের ব্যানার।

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত তিন বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)’’ প্ল্যাটফর্মটি। অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে আসছে। গবেষণা, প্রকাশনা ও উচ্চ-শিক্ষা বিষয়ক নানা বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্ল্যাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু কোর্স ও লেকচার সিরিজের আয়োজন করেছে। এর মধ্যে অন্যতম সফল প্রোগ্রামগুলো হলঃ ‘How to Become a Researcher?’, ‘Python For Research (Multidisciplinary)’, ‘MATLAB For Research’, ‘Social Science Research Methodology’, ‘Statistical Data Analysis using SPSS’ । প্ল্যাটফর্মটির চ্যানেলে এ সংক্রান্ত ৪৫০ টির অধিক লেকচার ও টিউটোরিয়াল মজুদ আছে। গবেষণা বিষয়ক এসব কোর্স/সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে।

শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্ল্যাটফর্মটির পক্ষ হতে ‘GIS For Research’ নামে নতুন একটি ফ্রি কোর্সের আয়োজন করা হয়েছে। এই কোর্সে প্রায় ৫০ টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ১১৫ জন প্রশিক্ষণার্থী প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন করে। ইভেন্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য মানুষের কাছে পৌছেছে। গত ৯ মে একটি  নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১১ মে প্রকাশিত ফলাফলে ২৮ টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের প্রায় ৪৫ জন প্রশিক্ষণার্থীকে কোর্সটি করার সুযোগ দেওয়া হয়েছে। সুযোগ প্রাপ্তদের মধ‍্যে রয়েছে আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স, পিএইচডি শিক্ষার্থীসহ  কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ ও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরিরতগণ (পরিপূর্ণ তালিকাঃ https://tinyurl.com/BRBD-GFR-Final-List)। যারা সরাসরি কোর্সটি করতে পারবেন না তাদের জন‍্য প্রতিটি ক্লাসের লেকচারসমূহ BRBD – এর ইউটিউব চ্যানেলে ‘GIS For Research Lecture Series’ আকারে সবার জন্য উন্মুক্ত থাকবে (লিংকঃ https://tinyurl.com/GIS-For-Research-Lectures)। কোর্সের মাঝামাঝি সময়ে কিছু নতুন প্রশিক্ষণার্থী সংযুক্ত করা হবে। তবে তাদেরকে পূর্ববর্তী লেকচারগুলো সম্পন্ন করে কুইজে অংশগ্রহণ করতে হবে।

ছবি-২ঃ অনুষ্ঠান চলাকালীন সময়ে অংশগ্রহণকারীদের একাংশ।

আজ ১৩ মে জুম প্ল‍্যাটফর্মের মাধ‍্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়ে গেল ‘GIS For Research’ কোর্সের  ওরিয়েন্টেশন প্রোগ্রাম।  সকাল ১০:০০ টা থেকে অনুষ্ঠিত প্রোগ্রামটি পরিচালনা করেন মিসেস জেনিফার আলম (সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ,  ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স) ও খালেদুন নাহার বেবী (সিনিয়র সায়েন্টিফিক অফিসার, বিসিএসআইআর)। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন বিআরবিডি’র স্বপ্নদ্রষ্টা ও এই কোর্সের সম্মানিত মেন্টর, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) – এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ ছাবির হোসাইন স্যার। অরিয়েন্টেশন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুচ বিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়া -এর  প্রফেসর ড. নজরুল ইসলাম ( ডিপার্টমেন্ট হেড, জিওগ্রাফি) এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউনিভার্সিটি অব টেক্সাস, ইউএসএ থেকে আবদুল্লাহ আল কাফি ( গ্রেজুয়েট ফিলো, ডিপার্টমেন্ট অব জিওগ্রাফি এন্ড ইনভাইরোনমেন্ট)। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে গবেষণার বিভিন্ন দিকনির্দেশনামূলক তথ‍্য এবং গবেষণায় GIS এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। প্রফেসর ড. নজরুল ইসলাম GIS এর বহুমুখী ব‍্যবহার ও গবেষণায় এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন। বিশেষ অতিথি আবদুল্লাহ আল কাফি আলোচনা করেন তিনি কিভাবে GIS নিয়ে গবেষণা শুরু করেছেন, গবেষণায় বিভিন্ন চ‍্যালেঞ্জ ও এসব চ‍্যালেঞ্জ মোকাবেলা করে কিভাবে সফল হওয়া যায়। কোর্সের ইন্সট্রাক্টর জনাব মোঃ আশরাফুল ইসলাম (প্রভাষক, ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং, চুয়েট) কোর্স সম্পর্কিত বিভিন্ন দিকনির্দেশনা মূলক তথ‍্য শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

ছবি-৩ঃ GIS For Research কোর্সের প্রচারমূলক ব্যানার।

শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ প্রদান, কোর্সে ভালো করার পদ্ধতি, কোর্সের নিরীক্ষণ পদ্ধতি, কোর্স শেষে গবেষণা সম্পন্ন করে রিসার্চ পেপার লেখা ও প্ল্যাটফর্মটির নানাদিক তুলে ধরে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি করেন এর সূচনাকারী মোঃ ছাবির হোসাইন। শিক্ষার্থীদের অনুভূতি ও প্রত্যাশা শুনে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন তিনি। এছাড়াও বিআরবিডি’র বিভিন্ন টিমের সদস্য ও ভারতের কিছু শিক্ষক ও গবেষকসহ নির্বাচিত শিক্ষার্থীগণ শুরু থেকেই প্রোগ্রামে উপস্থিত থেকে খুবই উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠানটি সম্পন্ন করেন। কোর্সের মেন্টর ও ইন্সট্রাক্টরের বরাতে জানা যায়, আগামী সপ্তাহ থেকে পুরোদমে নতুন এই কোর্সের ক্লাস শুরু হবে। ক্লাস সংক্রান্ত সকল তথ্য জানা যাবে ‘গবেষক হতে চাই’ – এর ফেসবুক পেজ ও গ্রুপ থেকে। যেকোনো ধরনের তথ‍্য জানতে যোগাযোগ করতে পারেন তাদের ইমেইলে (beresearcherbd@gmail.com)।

Please follow and like us:

Related Articles

Back to top button