ভ্রমণ

রাঙ্গুনিয়া শেখ রাসেল এভিয়ারি অ্যান্ড ইকোপার্কের ক্যাবলকারে বিনামূল্যে ভ্রমন

রাঙ্গুনিয়ার শেখ রাসেল এভিয়ারি অ্যান্ড ইকোপার্কের ক্যাবল কার

অর্ণব মল্লিক, বিশেষ প্রতিনিধি:: রাঙ্গুনিয়ায় শেখ রাসেল এভিয়ারী অ্যান্ড ইকোপার্কে রয়েছে দেশের দীর্ঘতম ক্যাবল কার। আকর্ষণীয় এই ক্যাবল কারে এবার বিনামূল্যে ভ্রমণের সুযোগ পাচ্ছেন শিশু-কিশোররা। এমনকি দুস্থ-অসহায়দের জন্যও এই সুবিধা দিচ্ছে পার্ক কতৃপক্ষ। এমন প্রচারণায় উৎফুল্ল আর প্রাণচাঞ্চল্য ফিরতে যাচ্ছে দেশের অন্যতম বৃহৎ এই এভিয়ারি পার্কে।

এক দশক আগে চালু হওয়া এই পার্কটির ক্যাবল কার রাইড দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর গত ৩০ সেপ্টেম্বর নতুনভাবে চালু হল, যেটির উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

বিনামূল্যে ক্যাবলকার ভ্রমণের বিষয়টি নিশ্চিত করে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা রেঞ্জ কর্মকর্তা মো. নাহিদ হাসান বলেন, “শেখ রাসেল দিবস উপলক্ষে দুইদিনব্যাপী এই আয়োজন আজ শুক্রবার (২০ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে। চলবে আগামী শনিবারও। সকাল থেকে পার্ক খোলা থাকা অবস্থায় যেকোনো সময় এলে পার্কের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্টে বিনামূল্যে ভ্রমণ করে দেখতে পারবেন সবুজ পাহাড়ের উপর দিয়ে পুরো পার্কের অপরূপ দৃশ্য উপভোগের সুযোগ।”

জানা যায়, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জের কোদালা বিটের চন্দ্রঘোনা ও দক্ষিণ নিশ্চিন্তাপুরের প্রায় ২১০ হেক্টর অর্থ্যাৎ ৫২০ একর বনভূমি নিয়ে শেখ রাসেল এভিয়ারি অ্যান্ড ইকো পার্ক স্থাপিত হয়েছিলো।

রাঙ্গুনিয়া উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কাপ্তাই সড়ক সংলগ্ন এই পার্কটি ২০১৩ সালের ১৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলি কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন, যার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১০ সালের ৭ আগস্ট। পার্কের সবচেয়ে বড় আকর্ষণ বাংলাদেশের প্রথম রোপওয়ে ক্যাবলকার যা ২.৪ কিলোমিটার দীর্ঘ। উঁচু–নিচু পাহাড়ের মাঝপথ দিয়ে বয়ে গেছে এ ক্যাবলকার। আরও দুই কিলোমিটার কেবল কার স্থাপন করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এটি বাস্তবায়ন হলে ক্যাবল কারে চড়ে পার্কের একদিক থেকে উঠে পুরো পার্ক প্রদক্ষিণ করে অন্যদিকে এসে নামা যাবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার বলেন, “দেশে এতো দীর্ঘ ক্যাবল কার আর নেই। এতো বড় এভিয়ারীও আর কোথাও নেই। এই পার্কে শিশুদের জন্য এমন আয়োজন করায় আমার ব্যক্তিগতভাবে খুব ভালো লাগছে। বিশ্বমানে এই পর্যটন কেন্দ্রে দেশী-বিদেশী পর্যটকরা আসবেন এবং উপভোগ করার জন্য আমি আমন্ত্রণ জানাচ্ছি।”

Please follow and like us:

Related Articles

Back to top button