খবরাখবর

কাপ্তাই জাতীয় উদ্যানে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত

অর্ণব মল্লিক:: আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ নামের একটি লজ্জাবতী বানর সোমবার (২৪ জুলাই) রাত ১০.৩০ মিনিটে কাপ্তাই জাতীয় উদ্যানের গভীর অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

এর আগে সোমবার সন্ধা ৬টায় এই বানরটি রাঙামাটি শহরের ভেদভেদির আনসার ক্যাম্প এলাকা থেকে উদ্ধার করে বনবিভাগের রাঙামাটি সদর রেঞ্জের কর্মীরা।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ জানান, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা এটি উদ্ধার করে আমাদের কাপ্তাই রেঞ্জে হস্তান্তর করে।

পরে আমরা বিভাগীয় বন কর্মকর্তা ছালেহ মোঃ শোয়ইব খান এর নির্দেশে লজ্জাবতী বানরটি সোমবার রাত ১০টা ৩০ মিনিটে কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে অবমুক্ত করেছি।

আরেকটা বিষয় যেহেতু লজ্জাবতী বানর সাধারণত দিনের বেলায় চোখে দেখে না এবং তারা রাতেই চলাফেরা করে এবং খাদ্য খেয়ে জীবন ধারণ করে। সেই প্রেক্ষিতে রাতেই আমরা এই বানরটি অবমুক্ত করেছি।

তিনি আরো জানান, কাপ্তাই জাতীয় উদ্যানে এই নিয়ে বিভিন্ন এলাকা থেকে উদ্ধারকৃত তিনটি লজ্জাবতী বানর অবমুক্ত করা হয়েছে। এবং জাতীয় উদ্যানের তালিকায় এই মহা বিপন্ন প্রাণীটির নাম থাকলেও কাপ্তাই জাতীয় উদ্যানে প্রায়ই লজ্জাবতী বানর দেখা গেছে বলে তিনি জানান।

এডমিন/অর্ণব/বিহঙ্গ

Please follow and like us:

Related Articles

Back to top button