তথ্যপ্রযুক্তি

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাউজানের সন্তান

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাউজান কদলপুর গ্রামের সন্তান প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান নাম এসেছে। সম্প্রতি অ্যালপার ডগার সায়েন্টিফিক ইনডেক্সে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রফেসর এমিরেটাস ড. চৌধুরী মাহমুদ হাসান নাম অন্তর্ভুক্ত হয়েছেন।

গত শনিবার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি প্রকাশিত এলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান বাংলাদেশর দু’জন গবেষক শিক্ষক।

তিনি ফার্মেসি বিভাগের র‌্যাংকিং তালিকায় এশিয়ায় ১৫৪ তম ও সারা বিশ্বের গবেষকদের মধ্যে ৪৫৮ তম স্থানে রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষকদের বিগত পাঁচ বছরের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইল এর এইচ-ইন্ডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সাইন্টেফিক ইনডেক্স। এক হাজার ৭৯৮ জনের মধ্যে বাংলাদেশ হতে ড. সাইফুল ইসলাম কেমিক্যাল সায়ান্সে প্রথম এবং ন্যাচারাল সায়ান্সে তার স্থান ১৬তম এবং মাহমুদুল হাসান এক হাজার ৭৬৯ জনের মধ্যে ইইই তে ১১১তম। তার গুগল স্কলার সাইটেশন ৫৯টি এবং এইচ ইনডেক্স স্কোর-৪।

তিনি ফার্মেসি বিভাগের র‌্যাংকিং তালিকায় এশিয়ায় ১৫৪ তম ও সারা বিশ্বের গবেষকদের মধ্যে ৪৫৮ তম স্থানে রয়েছেন।

উল্লেখ্য তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন বিচার ও সংসদ মন্ত্রণালয়ের সাবেক সচিব, চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার কদলপুর গ্রামের সন্তান বিচারপতি আবদুল কুদ্দুস চৌধুরীর ছোট ছেলে।

মাহমুদুল হাসান বলেন, “গবেষণা কাজে এই বিশ্বর‌্যাঙ্কিং তরুণ শিক্ষকদের প্রেরণার উৎস হিসেবে কাজ করবে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাউয়েটের অবস্থান আরো শীর্ষস্থানে নিতে তরুণ শিক্ষকদের শিক্ষকতার পাশাপাশি গবেষণা ও সাইন্টিফিক আর্টিকেল প্রকাশনায় আগ্রহী হওয়ার আহবান জানান তিনি।

বিএন/হামজা/বিহঙ্গ

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button