খবরাখবর

টেকসই ও পরিচ্ছন্ন চট্টগ্রাম বিনির্মাণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান কল্পে “নাগরিক প্রত্যাশা” অনুষ্ঠিত

চট্টগ্রামের নাগরিকেরা, বিশেষ করে, যুব, নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিরা আরো সার্বজনীন ও কার্যকর শহর ব্যবস্থাপনা প্রত্যাশা করেন। চট্টগ্রামের বিভিন্ন স্তরের জনসাধারণ এক নাগরিক কর্মমালায় এই প্রত্যাশা ব্যক্ত করেন। এই ‘নাগরিক প্রত্যাশা’য় বিভিন্ন শ্রেণি পেশার নাগরিক প্রতিনিধিরা ছয়টি বিষয়কে প্রাধান্য দিয়েছেন।

সেগুলো হলো, নগরীর নিরাপত্তা বাড়ানো, নারী ও শিশুদের প্রতি গুরুত্ব দিয়ে পরিকল্পনা করা, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা, সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী টেকসই অবকাঠামো নির্মাণসহ শহর পরিচালনায় দায়বদ্ধতা নিশ্চিত করা।

ইউএসএআইডি’র অর্থায়নে ‘স্ট্রেংথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল টেকসই ও পরিচ্ছন্ন চট্টগ্রাম বিনির্মাণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান কল্পে  “নাগরিক প্রত্যাশা” শীর্ষক কর্মশালা ৩০ আগষ্ট, ২০২৩ বুধবার চট্টগ্রাম শহরের কপার চিমনী রেস্টুর‌্যান্টে অনুষ্টিত হয়।

 

ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রাম রিজিওনাল কো-অর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান এর সঞ্চালনায় কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো.সদরুল আমিন. এর পর কর্মশালায় অংশ গ্রহনকারীরা পাচঁটি দলে বিভক্ত হয়ে চট্টগ্রামের সমস্যা গুলি চিহ্নিত করেন এবং সমাধানের জন্য কর্মশালায় দলীয় উপস্থাপনার মাধ্যমে উত্তাপন করেন।

সংলাপের সমাপনী পর্বে বক্তব্য রাখেন বিশিষ্ট নারী নেত্রী ও সংগঠক জেসমিন সুলতানা পারু, বিএনপির চট্টগ্রাম মহানগরের আহবায়ক কমিঠির সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মফিজুল হক ভূইয়া, জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগরের সাংগঠনিক সম্পাদক কে.এম আবছার উদ্দিন রণি, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক ট্রেজারার সাংবাদিক কাশেম শাহ, ক্যাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার সাবেরী, ব্যবসায়ী প্রতিনিধি সংগঠক কবি শারুদ নিজাম, মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম চট্টগ্রামের প্রেসিডেন্ট ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার যুগ্ম সাধারন সম্পাদক প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয়, মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম চট্টগ্রামের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মোঃ জসিম উদ্দিন চৌধুরী।

এ নাগরিক কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা রাজনীতিবিদ, মাল্টিপার্টি এডভোকেসী ফোরামের সদস্যবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, যুব রেডক্রিসেন্ট, বিএনসিসি, লিও, যুব স্বেচ্ছাসেবক প্রতিনিধি অংশগ্রহন করেন।

এই কর্মশালা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের ইলেকটোরাল প্রোগ্রাম এসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি ও অপারেশন এসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রণি।

Please follow and like us:

Related Articles

Back to top button