খবরাখবর

টানা বৃষ্টিতে ডুবে গেছে রাউজান, জনজীবন বিপর্যন্ত

রাউজানে পানিবন্ধি মানুষের মাঝে ত্রানসামগ্রী দিচ্ছেন মেয়র

আমির হামজা, রাউজান:: গত পাঁচ দিনের ভারি বর্ষণের ফলে চট্টগ্রামের রাউজানের জনজীবন অচল হয়ে পড়েছে। পানিবন্ধি হয়ে পড়ে প্রায় ১ লাখ মানুষ দুর্দশায় আছে। বৃষ্টিপাত আর পাহাড়ি ঢলে ও জোয়ারের পানিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে মাছের ঘের। তলিয়ে গেছে রাস্ত ঘাট। পানিতে ডুবে আছে অসংখ্য মানুষের ঘর বাড়ি। বন্ধ রয়েছে দোকানপাট, ডুবে গেছে মৎস খামার, ভেসে গেছে লাখ লাখ টাকার মাছ। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। টানা বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং টানা গত কয়েক দিনের ভারি বর্ষণে উপজেলার পৌরসভা ও প্রতিটি ইউনিয়নের প্রায় জায়গাতে রাস্তাঘাট ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া রোপণ করা আমন ধানের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কৃষকরা জানান, জমিতে পানি জমে যাওয়া ফলে আমান ধানের লাগানো গাছ গুলো পচে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বেশি বেকায়দা পড়েছে খেটে খাওয়া মানুষ গুলো।

পানিতে ডুবে আছে মানুষের ঘর বাড়ি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায় প্রতিষ্ঠাসহ বিভিন্ন ফসলী জমি। বিভিন্নস্থানে গাছ পড়ে সড়ক যোগাযোগ ও বিদ্যুৎ সংযোগ সাময়িক বন্ধ হয়ে পড়ছে।

এছাড়া হাফেজ বজলুর রহমান সড়ক ও নোয়াপাড়া-রাউজান সড়ক পানিতে ডুবে আছে। অন্যদিকে সর্তা খাল, ডাবুয়া কাশখালী খাল ও হালদা নদীর পানির চাপে এলাকার কাঁচা রাস্তা ভেঙ্গে গেছে। পানিবন্ধি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

মহিউদ্দিন মনি নামে একজন জানান, টানা বর্ষণের ফলে জোয়ারের পানি আর পাহাড়ি ঢলে তার অনেক গুলো মৎস প্রকল্প পানিতে তালিয়ে গিয়েছে, পানিতে ভেসে গেছে তার লাখ লাখ টাকার মাছ।

রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ জানান, রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপির নির্দেশনায় রাউজান পৌরসভার বিভিন্ন এলাকায়  প্রবল ভারী বর্ষণ, পাহাড়ি ঢল ও খাল ভাঙ্গনের ফলে সৃষ্ট বন্যায় পানিবন্ধি হওয়া তিন শতাধিক পরিবারের মাঝে সোমবার সকাল থেকে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী, দুপুরের খাবার ও নগদ অর্থ সহয়তা প্রদান করা হয়েছে বলে জানা। তিনি জানান সকাল থেকে ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে আমরা ত্রাণ সহয়তা দিচ্ছি তাদের খোঁজখবর নিচ্ছি। এই কার্যক্রম অব্যাহত থাকবে।

Please follow and like us:

Related Articles

Back to top button