আমার ক্যাম্পাস

সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে চুয়েটে মানববন্ধন

আমির হামজা, রাউজান: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) সর্বজনীন পেনশন হতে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি অবিলম্বে প্রত্যাহার ও স্বতন্ত্র বেতন স্কেলসহ নানা দাবিতে মাঠে নেমেছে চুয়েট শিক্ষক সমিতি ও স্টাফ এসোসিয়েশন।

গত রবিবার দুপুরে চুয়েট শিক্ষক সমিতি ব্যানারে একটি মৌন মিছিল সহকারে চুয়েট প্রশাসনিক ভবন চত্বরে জমায়েত হন। সেখানে তারা প্রতিবাদ সভায় অংশ নেন। তাদের সাথে চুয়েট স্টাফ এসোসিয়েশনও অংশ নেন।

সভায় চুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আরাফাত রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রো-ভিসি অধ্যাপক ড. জামাল উদ্দিন, সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. শাহ জালাল মিশুক, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, পুর ও পরিবেশ প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী।

তারা বলেন, সর্বজনীন পেনশন ব্যাবস্থা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনকে বিঘ্নিত করে। আমরা কোনোভাবেই আমাদের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রতি এরকম বৈষম্যমূলক কালো আইনের সিদ্ধান্ত মেনে নিবো না।

তাই এই সর্বজনীন পেনশন স্কিম বাতিলের মাধ্যমে বর্তমানে শিক্ষকদের মাঝে যে চরম হতাশা এবং ক্ষোভ জন্ম নিয়েছে, সরকার মহোদয় প্রত্যাহারের জন্য আশু ব্যাবস্থা গ্রহণ করবেন।

একইদিন সকাল ১১টায় বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, স্টাফ এসোসিয়েশনের উদ্যোগে স্বাধীনতা চত্তরে একই দাবীতে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

অত্র বিশ্ববিদ্যালয়ের সকল কর্মচারীবৃন্দের স্বতঃস্ফুর্ত ভাবে অংশগ্রহনে মানববন্ধনে চুয়েট স্টাফ এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের (ভারপ্রাপ্ত) সাংগঠনিক সম্পাদক মো. জামাল উদ্দীনের সভাপতিত্বে ও এসোসিয়েশনের উপদেষ্টা মো. আব্দুল আল হান্নানের সঞ্চালনায় বক্তব্য রাখেন চুয়েট স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক  বিশ্বজিত ভট্টাচার্য্য, সিনিয়র সহ-সভাপতি  মোঃ আজিজুর রহমান, সহ-সভাপতি মো. শাহ্ আলম মিয়া, যুগ্ন সম্পাদক আল ফাহাদ খান, যুগ্ন-সম্পাদক কুলসুমা বেগম, সাংগঠনিক সম্পাদক মো. হুমায়ুন কবির, অর্থ সম্পাদক প্রিয়তোষ চক্রবত্তীসহ আরো অনেকেই।

তাদের কর্মসূচীতে চুয়েট শিক্ষক সমিতি একাত্মতা প্রকাশ করেন। তাদের দাবীসমুহ হল পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের এই আইনের আওতামুক্ত রাখা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রণীত প্রহসনের অভিন্ন আপগ্রেডেশন নীতিমালা প্রতিহত। ও আগামী বাজেটে নবম পে-স্কেল প্রদান।

Please follow and like us:

Related Articles

Back to top button