স্বাস্থ্য

চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রে “বিশ্ব কুষ্ঠ দিবস” পালিত

অর্ণব মল্লিক, কাপ্তাই:: আত্ম মর্যাদার পরিবেশ, কুষ্ঠ-কলঙ্কের হবে শেষ এই প্রতিপাদ্য নিয়ে রাঙামাটি কাপ্তাই উপজেলা চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল এবং কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের যৌথ আয়োজনে বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়েছে।

আজ রোববার (২৮ জানুয়ারী) সকালে এই উপলক্ষে চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রে র‍্যালি, আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল ও কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের পরিচালক ডাঃ প্রবীর খিয়াং।

এসময় চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালের প্রোগ্রাম ম্যানেজার শিমসন চাকমার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালের চিকিৎসক ডাঃ বিলিয়ম সাংমা, ডাঃ শৌয়েংগি, নার্সিং সুপার ভাইজার নমিতা মিত্র।

আলোচনা সভায় বক্তারা বলেন, কুষ্ঠ প্রাচীনতম একটি রোগ। কুষ্ঠ সম্পূর্ণ নিরাময়যোগ্য। প্রাথমিক পর্যায়েই নিয়মিত এর চিকিৎসা নিলে সম্পূর্ণ ভালো হওয়া সম্ভব। এটা প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। সরকারের পাশাপাশি সকলকে এ ব্যাপারে জোরালো ভূমিকা রাখতে হবে।

এছাড়া ১৯১৩ সালের প্রতিষ্ঠিত এই প্রাচীনতম চন্দ্রঘোনা কুষ্ট কেন্দ্র বর্তমানে বিভিন্ন প্রতিকুলতা কাটিয়ে ও কুষ্ঠ রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছে। তাই প্রতিষ্ঠানটির সহযোগীতার জন্য বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানানো হয়।

উক্ত অনুষ্ঠানে চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের রোগী, রোগীদের পরিবার এবং স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
Back to top button