আমার কৃষি আমার সাফল্য

রাউজানে আমন চাষ নিয়ে মারাত্মক দুশ্চিন্তায় আছেন কৃষক

আমির হামজা, রাউজান:: এবছর আমন চাষে রাউজানের কৃষকদের ঝঁকি বাড়ছে। বাপদাদার আমল থেকে যেসব কৃষক কৃষিকাজে জড়িত তারা বলেছেন কৃষিপঞ্জী অনুসারে আমন চারা রোপনের সর্বশেষ সময় হচ্ছে ২০ আগস্ট। এই সময়ের মধ্যে জমিতে পানি না পেয়ে শত শত একর জমিতে আমন চারা লাগানো সম্ভব হয়নি।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায় এ বছর কাংঙ্খিত বৃষ্টির পানি না পাওয়ায় শত শত কৃষক ২০ আগস্টের মধ্যে জমিতে আমন চারা রোপন করতে পারেনি। বৃষ্টির জন্য অপেক্ষায় থাকতে থাকতে উদ্বিগ্ন কৃষকদের কেউ কেউ এখন জমিতে বাইরের পানির উৎস থেকে সেচ দিয়ে আমন চারা রোপন করতে শুরু করেছে। কৃষকরা বলেছেন এমনিতেই শত শত কৃষক বোরো মৌসুমে জমি অনাবাদি রাখে লোকসানের ভয়ে।

উপজেলার বিভিন্ন স্থান পরিদর্শন করে দেখা যায়, বিগত বছর যেসব জমিতে এসময় সবুজ আমন চারা বেড়ে উঠে বাতাসে দোল খেত, এই বছর এই সময়ে বিশাল বিশাল কৃষি জমিতে আমন চারা রোপনের প্রস্তুতি নিয়ে পানির জন্য অপেক্ষা করতে হচ্ছে।

এখানে আরো দেখা যায়, যেসব কৃষক জমিতে চারা লাগিয়েছে সেসব জমির রোপা আমন চারা পানির অভাবে শুকিয়ে যাচ্ছে। তাপদাহে জমি ফেটে চৌচির হচ্ছে। কোনো কোনো কৃষক রোপন করা চারা বাঁচিয়ে রাখতে বাইরের পানির উৎস থেকে পাম্পে অথবা হাতে সেচ দিয়ে যাচ্ছে।

বর্তমান সময়ে আমন চাষাবাদের অবস্থা নিয়ে জানতে চাইলে রাউজান উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন বলেছেন রাউজানে আমন চারা রোপন কাজ একটু বিলম্বিত হয়। তবে কৃষিপঞ্জী হিসাবে আমন চারা লাগানোর সর্বশেষ সময় ২০ আগস্টের মধ্যে।

তিনি বলেন অনাবৃষ্টিতে জমিতে পানির অভাবে এবার কৃষকরা চারা রোপনে ভোগান্তির মধ্যে পড়েছে। যেখানে প্রয়োজন সেখানে খালের পানি প্রবাহ ঠিক রাখতে পানি উন্নয়ন বোর্ডেও সহায়তা নিচ্ছেন।

তার মতে রাউজানে আমন চাষাবাদে উপযোগি জমি রয়েছে ১২হাজার ২শত ২৫ হেক্টর। তৎমধ্যে ৭৭৮ হেক্টর জমি দীর্ঘ সময় ধরে পরিত্যাক্ত হয়ে আছে।

এই কর্মকর্তার দাবি ইতিমধ্যে ৯ হাজার একশত হেক্টর জমিতে চারা রোপন সম্পর্ণ হয়েছে। অল্প সময়ের মধ্যে বাকি জমিতে চারা রোপনের কাজ শেষ হবে। বিলম্বে চারা রোপনের ফলে কৃষকরা ঝুকির মধ্যে পড়ছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন সর্বশেষ রোপন করা চারার মধ্যে রয়েছে স্থানীয় জাতের ধান। এতে তেমন প্রভাব পড়বে না বলে তিনি মনে করেন।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button