বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

নোটিশ :
**জাতীয় জরুরি সেবা-৯৯৯ ॥ সরকারি তথ্য ও সেবা-৩৩৩ ॥ নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেবা-১০৯ ॥ দুদক-১০৬ ॥ **পুলিশ সুপার (চট্টগ্রাম জেলা)- ০১৩২০-১০৭৪০০ ॥ চট্টগ্রাম র‌্যাব-৭- ০১৭৭৭-৭১০৭০০ ॥ রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা-০১৭৩৩-১৪১৮৪৩  ॥ রাউজান থানার ওসি-০১৩২০-১০৭৭০৪ ॥ সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল)-০১৩২০-১০৭৪৭১ ॥ রাউজান ফায়ার সার্ভিস-০১৮৮৬-৩৯৯২৭৫ ॥ রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিস-০১৮৬০-৫৬৫৬৭৫ ॥ হাটহাজারি ফায়ার সার্ভিস-০১৭৩০-০০২৪২৭ ॥ কালুরঘাট ফায়ার সার্ভিস-০১৭৩০-০০২৪৩৬ ॥ রাউজান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা-০১৭৫১-৮৯৮৮২২ ॥ চট্টগ্রাম পল্লীবিদ্যুৎ সমিতি-২-০১৭৬৯-৪০০০১৯ ॥ **মাদক-যৌতুক-ইভটিজিং ও বাল্যবিবাহ’কে না বুলন **গাছ লাগান, পরিবেশ বাঁচান **আপনার ছেলে-মেয়েকে স্কুল ও মাদ্রাসায় পাঠান **পাখি শিকার নিজে করবেন না অন্যকে করতে দিবেন না **মাদক মুক্ত সোনার বাংলা গড়ি **ইসলাম ধর্মের সবাই নামাজ পড়ি **হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান নিজ ধর্ম পালন করুন **খারাপ কাজ থেকে বিরত থাকুন। **বিহঙ্গ টিভিতে যোগাযোগর ঠিকানা: ফোন: ০১৫৫৯-৬৩৩০৮০, ই-মেইল: newsbihongotv.com, (সবার জন্য বিহঙ্গ)

সিরাজগঞ্জে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন বিষয়ক ফলো-আপ প্রশিক্ষণ অনুষ্ঠিত

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ:: সিরাজগঞ্জ জেলা পর্যায়ে উপজেলা অংশীজনদের জন্য বার্ষিক উন্নয়ন পরিকল্পনা বিষয়ক পরিকল্পনা বিষয়ক ফলো-আপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এতে জেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা ইন্টিগ্রেটেডক্যাপাসিটিডেভেলপমেন্ট প্রজেক্টের সহযোগিতায়-

বৃহস্পতিবার (২৬ মে) সকাল ১০ টা হতে দুপুর ২ টা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলনে কক্ষে উক্ত ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানের উদ্বোধনী ও প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। তিনি বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের স্বপ্ন দেখছিলেন। জাতির পিতার দেখানো পথ ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। এ উন্নয়ন অগ্রযাত্রায় স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের ভূমিকা অপরিহার্য। স্থানীয় সরকারের অন্যতম একটি প্রতিষ্ঠান হিসাবে উপজেলা পরিষদের জন্য উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।
উপজেলা পরিষদের আইনে এ ব্যাপারে বাধ্যবাধকতা আরো রা হয়েছে। বাজেট বিধি মোতাবেক, উন্নয়ন পরিকল্পনার আওতাভূক্ত নয় এমন কোন প্রকল্প /স্কিমে বাজেট বরাদ্দের সুযোগ নেই। এ থেকেই যথাসময়ে এবং যথাযথভাবে পরিকল্পনা প্রণয়নের গুরুত্বের বিষয়টি অনুমেয়। পরিকল্পিত উন্নয়ন ই নিশ্চত করতে পারে সুষম এবং টেকসই উন্নয়ন। বঙ্গবন্ধুর স্বনির্ভর ও স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে, বর্তমান সরকারের দিনবদলের সনদ বাস্তবায়ন এবং স্থানীয় পর্যায়ে সম্পদের যথাযথ ব্যবহার এই উন্নয়ন পরিকল্পনার সমূহ অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে।
প্রধান আলোচক ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড.মোবাশ্বের মোনেম। তিনি উপজেলা কর্তৃক ২০২১-২২ অর্থ
বছরের প্রণয়ন বার্ষিক উন্নয়ন পরিকল্পনার ধাপ-ভিত্তিক পর্যালোচনা ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত নির্দেশিকা এবং প্রণয়নকৃত পরিকল্পনা মধ্যে তুলনা তুলে ধরেন।

বার্ষিক পরিকল্পনা সংক্রান্ত সংক্ষিপ্ত আলোচনা করেন, জাইকার স্থানীয় সরকার উপদেষ্টা ইউসুকে কুরিহারা ও ইউ আই, সিডিপি প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট -মি. সিগাকেই।

অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন, ইউ আই সিডিপি প্রকল্পের জেলা সমন্বয়ক -মোঃ মিজানুর রহমান।
কর্মশালায় বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য আর্থসামাজিক তথ্য সংগ্রহ ও পরিস্থিতি বিশ্লেষণ করেন, বেলকুচি উপজেলার পরিষদের নির্বাহী অফিসার ৃোঃ আনিসুর রহমান, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য সম্পদের চিত্রায়ন তুলে ধরেন , চৌহালী উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোসাঃ আফসানা ইয়াসমিন, বাজেট প্রাক্কলন তুলে ধরেন, কামারখন্দ উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোসাঃ মেরিনা সুলতানা, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য অংশীজনদের সাথে উন্মুক্ত আলোচনা সভা ও রুপকল্প নির্ধারণ তুলে ধরেন, কাজিপুর উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোঃ জাহিদ হাসান সিদ্দীকি, বার্ষিক পরিকল্পনার লক্ষ্য, উদ্দেশ্য ও অভীষ্ট নির্ধারণ বিষয়ে তুলে ধরেন, রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডল, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য নাগরিক সমস্যা ও চাহিদা পর্যালোচনা এবং প্রকল্পের অগ্রাধিকার নির্ধারণ বিষয়ে তুলে ধরেন, শাহজাদপুর উপজেলা ইঞ্জিনিয়ার আহমেদ রফিক, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য প্রকল্প প্রস্তাবনা সংগ্রহ এবং প্রাথমিক পর্যালোচনা উপস্থাপন করেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বি, বার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য প্রকল্পের অগ্রাধিকার নির্ধারণ ও প্রকল্প বাছাই বিষয়ে উপস্থাপন করেন, তাড়াশ উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মোঃ মেজবাউল করিম এবং প্রকল্প সারসংক্ষেপ প্রস্তুত করণ এবং খসড়া বার্ষিক পরিকল্পনা প্রস্তুত অনুমোদন প্রসঙ্গে উপস্থাপন করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ উজ্জল হোসেন ।

অনুষ্ঠানে – সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দীন, কাজিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান সিরাজী, রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমরুল হোসেন তালুকদার, তাড়াশ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান, উল্লাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম সাজেদুল, কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ সহ সকল উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান গণ উপস্থিত ছিলেন।

এই নিউজটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

সর্বস্বত্ব সংরক্ষিত,© এই সাইডের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি  
Design & Developed BY ThemeNeed.com