আমার ক্যাম্পাস

হাজী মুহাম্মদ মহসিন কলেজের সাবেক শিক্ষার্থী মিথিলা চৌধুরী’র পিএইচডি ডিগ্রী অর্জন

থাইল্যান্ডের বিখ্যাত মহাচুলালংকরণরাজাবিদ্যালয় বিশ্ববিদ্যালয় (Mahachulalongkornrajavidyalaya University) এর সামাজিক বিজ্ঞান অনুষদের লোকপ্রশাসন বিভাগ থেকে মিথিলা চৌধুরী ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন।

মিথিলা চৌধুরী গত (২-ফেব্রুয়ারী) বুধবার মহাচুলালংকরণরাজাবিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে ডেসার্টেশন ডিফেন্স পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হয়ে ডক্টর অব পাবলিক এডমিনিস্ট্রেশন (Doctor of Public Administration) ডিগ্রী লাভ করেন।

তিনি প্রফেসর ডঃ সমান নাগামসানিথ এবং প্রফেসর ডঃ সুরিন নিয়ামংকন -এর তত্ত্বাবধানে থেকে মিথিলা চৌধুরী এই গবেষণা সম্পন্ন করেন। আনুষ্ঠানিকভাবে আগামী সমাবর্তন অনুষ্ঠানে তিনি ডিগ্রী সার্টিফিকেট গ্রহণ করবেন বলে তিনি বিহঙ্গ টিভিকে জানান।

জানা যায়, মিথিলা চৌধুরী চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে এইচএসসি এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন।

তাঁর ইংরেজী থেকে অনুবাদ “শান্তির জন্য মূল্যবোধের শিক্ষা সকলের জন্য শান্তিনীতি” ইতিমধ্যে পাঠক ও সুধিসমাজে প্রশংসিত ও সমাদৃত।

মিথিলা চৌধুরী উদীয়মান সমাজকর্মী, সদ্ধর্ম অনুরাগী, ধর্মপ্রাণ পরোপকারী, সংগঠক ও সংস্কৃতিকর্মী হিসেবে সমাধিক পরিচিত।

চট্টগ্রামের পটিয়া উপজেলার পাইরোল গ্রামের বিশিষ্ট সমাজসেবী দীপক চৌধুরী ও অনিতা চৌধুরী’র জ্যেষ্ঠ সন্তান মিথিলা চৌধুরী। দেশবরেণ্য প্রথিতযশা সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়া ও অমিতা বড়ুয়ার একমাত্র পুত্রবধূ।

মিথিলা চৌধুরী বিশ্ব যুব সম্প্রদায় ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বহু আন্তর্জাতিক সংগঠনের সাথে যুক্ত হয়ে বিশ্ব পরিমন্ডলে কাজ করে যাচ্ছেন। ওয়ার্ল্ড এ্যলায়েন্স অব বুড্ডিস্ট (WAB) -এর যুগ্ম মহাসচিব এবং ওয়ার্ল্ড পিস ইথিক্স ক্লাবের এ্যম্বেসেডর ও বাংলাদেশের কান্ট্রি ইনচার্জ পদে থেকে দেশে এবং সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন।

এছাড়াও বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি মালয়েশিয়া থেকে ওয়ার্ল্ড বুড্ডিস্ট আউটস্ট্যান্ডিং লীডার এ্যওয়ার্ড ২০১৭ [The World Buddhist Outstanding Leader Award 2017] এবং তাইওয়ান থেকে আউটস্ট্যান্ডিং ওম্যান ইন বুড্ডিজম এ্যওয়ার্ড- ২০১৭ (Outstanding Women in Buddhism Award 2017) পদকে ভূষিত হন।

থাইল্যান্ডের বুদ্ধ মন্থনের অডিটোরিয়ামে ২২শে জুলাই ২০১৮ইং অনুষ্ঠিত বৌদ্ধ ধর্ম, সমাজ, জাতি এবং আন্তর্জাতিক স্তরের পৃষ্ঠপোষক হিসেবে “পতিজাক এ্যওয়ার্ড ২০১৮ (POTIJAK AWARD 2018) এর জন্য পুরস্কৃত ও সম্মানিত। গ্লোবাল বুড্ডিস্ট অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ২০১৮, থাইল্যান্ড অর্জন করেন।

২০১৭ ও ২০১৮ সালে নিউ তাইপেই সিটি বৌদ্ধ সমিতি এবং চাইনিজ ইয়ং বৌদ্ধ সমিতি (CYBA), তাইওয়ানে আন্তর্জাতিক বুদ্ধ দিবস সেমিনার থেকে সম্মাননা স্মারক ও প্রশংসার সনদ লাভ করেন। ২০১৮ সালে ভারতের নাগপুরে ভেসাক দিবস উপলক্ষে “শান্তি ও সমতা” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বিশেষ অবদানের জন্য স্মারক সম্মাননা পুরস্কার লাভ। গ্লোবাল বুড্ডিস্ট অ্যাক্টিভিস্ট অ্যাওয়ার্ড ২০১৭, থাইল্যান্ড লাভ। ২০১৭ সালে সাংঘাকায়া ফাউন্ডেশন, গুজরাট, ভারত থেকে পুরস্কার লাভ করেন। বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, ২০১৬ সালে স্মারক সম্মাননা লাভ করেন।

এছাড়াও মিথিলা চৌধুরী বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে যোগদান করেছেন এবং বহু সম্মাননা ও পদকে ভূষিত হয়েছেন। তিনি জাপান, চীন, কোরিয়া, তাইওয়ান, ভিয়েতনাম, মালয়েশিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভারত, মায়ানমার, শ্রীলংকা, নেপালসহ প্রভৃতি দেশে বহুবার পরিভ্রমন করেছেন।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button