আমার কৃষি আমার সাফল্য

রাউজানে কৃষিতে সফলতার গল্প

আমির হামজা, রাউজান:: চট্টগ্রামের রাউজানে পাঁচ উচ্চ শিক্ষিত বন্ধু বিষমুক্ত নানান জাতের সবজিসহ বিভিন্ন দেশি-বিদেশী ফসল আবাদ করে নিজেদের ভাগ্য পরিবর্তনের ব্যাপক স্বপ্ন দেখার আশায় আছেন উপজেলার কদলপুর ইউনিয়নের খলিফা পাড়া গ্রামের এমএসসি শেষ করা শিক্ষার্থী মো: ওসমান, বিএসসি মো: কামরুল হাসান, মাস্টার্স মো: মিজানুর ইসলাম, এলএলবি মো: আশরাফ ও বিবিএ শেষ করা জাহেদুল ইসলাম।

তাঁরা এতো বড় বড় উচ্চ শিক্ষিত হয়েও দেশের চাকরির বাজারে খারাপ অবস্থা দেখে কারো দ্বারস্থ না হয়ে। গ্রামের কয়েক একর জমি নিয়ে শুরু করেন (সতেজ খামার) নামে সবজির খামার। ইতিমধ্যে তাঁরা নিজেদের ভাগ্য বদল করেনি, এই পাঁচ উচ্চ শিক্ষিত যুবক পাল্টে দিয়েছেন এলাকার মানুষের চিত্র। গ্রামের মানুষের কাছে তাঁরা এখন দৃষ্টান্ত মানুষ হিসেবে পরিচিত।

তাঁরা জানান পড়াশোনা শেষ করে দীর্ঘদিন চেষ্টা করে তাঁদের চাকরি হয়নি, এতো মেধাবী হয়েও দেশের চাকরির বাজারে তাঁদের স্থান না হলেও দেশের মাটিতে এখন তাঁরা সফল চাষী।

এসময় তাঁরা জানান, “আমাদের দেশ কৃষি প্রধান দেশ এই দেশে অপার সম্ভাবনার রয়েছে কৃষিতে। তাঁরা দেশের মানুষের জন্য নিরাপদ থাদ্য উৎপাদনে কাজ চালিয়ে যাচ্ছেন তাঁরা।

এসময় ভবিষ্যত পরিকল্পনা নিয়ে তাঁরা বলেন, তাঁদের মতো দেশের যুবসমাজ কৃষিতে এগিয়ে এলে সামনের দিকে কৃষিতে এগিয়ে যাবে বাংলাদেশ, বিষমুক্ত ফসল উৎপাদন করে দেশের মানুষকে যদি রোগমুক্ত জীবন দেয়া যায় তাঁহলে দেশে উন্নয়নশীল বাংলাদেশে রুপান্তরিত হবে।

তাঁরা আরও জানান, বাংলাদেশের মাটিতে ফসল ফলাতে এই দেশের মাটির উর্বরতা অতুলনীয়। তাই দেশের ৮০ শতাংশ কৃষকের ঘরে ফুলে ও ফলে পরিপূর্ণ করে বৃক্ষে পরিণত হয় বলে জানান।

এছাড়াও বর্তমানে তাঁদের খামারে উৎপাদিত হচ্ছে “স্কোয়াশ, দেশি আলো, ডায়মন্ড আলো, মিষ্টিকুমড়া, ফল, দেশি খিরা, তরমুজ, ক্যাপসিকাম, হাইব্রিড মরিচ, দেশি মরিচ, বরবটি, ডেরোস, দেশি টমেটো, দেশি ফেলন বীজসহ আরও কয়েকটি ফসল।” তাঁরা জৈব সার ব্যবহার এর পাশাপাশি তাঁদের খামারে পোকা দমনে ফেরোমন ফাঁদ ব্যবহার করতে দেখা গিয়েছে। তাঁদের এই উদ্যোগ তাঁদের পাশে এগিয়ে এসে সহযোগিতা করছেন উপজেলা কৃষি বিভাগ।

তাঁরা দুই একর জমিতে প্রায় ২’লক্ষ টাকা ব্যয় করছেন, ইতিমধ্যে তাঁদের খামারে উৎপাদন হওয়া ফসল বাজারে বিক্রি শুরু করছেন। আশা করেছেন খরচ বাদ দিয়ে ১’লাখ বিশ হাজার টাকারও বেশি লাভ করবেন। সামনে তাঁদের আরও নানান রকম উদ্যোগ হাঁতে নিয়েছেন বলে জানান।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button