আমার কৃষি আমার সাফল্য

স্বপ্ন বিভোর কাউন্সিলর আজাদ হোসেনের ৩০ একর জলাশয়ে মাছ চাষ ও পাড়ে বিদেশি ফলদ বাগান

প্রদীপ শীল, বিহঙ্গ টিভি:: রাউজানে জলাশয়ে মাছ চাষ ও পাড়ে ফলদ গাছের বাগান গড়ে তোলে সম্ভাবনার রাউজানের স্বপ্ন দেখছেন রাউজান পৌরসভার কাউন্সিলর কাউন্সিলর আজাদ হোসেন।

কাউন্সিলরের ৭নং ওয়ার্ডের পাশ^বর্তী ডাবুয়া ইউনিয়নের হিংগলা নতুন পাড়া এলাকায় বানিজ্যিক প্রকৃতিক বিশাল প্রজেক্ট পরিদর্শন কালে দেখা গেছে, প্রায় ৩০ একর অকৃষি জমি খনন করে পুকুর ও জলাশয় তৈয়ারী করেছেন তিনি।

কে এম ট্রেডিং মৎস্য প্রকল্প ও এগ্রো ফার্ম নামে রয়েছে ১২০ টন মাছ ও এক’শ প্রজাতির ফলদ-বনজ গাছ। পুকুর পাড়ে পরিকল্পিত ফলজ বনায়ন ও পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের চাষ গড়ে তোলেছেন।

ফলদ গাছের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির আম, আমলকী, হরিতকি, জাম্বুরা, মাল্টা, চাইনিজ কমলা, পেয়ারা, থাই পেয়ারা, আমড়া, কমলা, লিচু, কামরাঙ্গা, লেবু, কাঠাঁল, জাম, থাই নারিকেলসহ শতাধিক ফলদ গাছ। এছাড়া রয়েছে দারুচিনি, এলাচ, আকাশমনি, বেলজিয়াম ও সেগুন গাছের বাগান।

স্বপ্নময় বাগান ও মৎস্য চাষের সফলতা প্রসঙ্গে রাউজান পৌরসভার কাউন্সিলর আজাদ হোসেন বলেন, মৎস প্রকল্প ও ফলদ গাছের বাগান গড়ে তুলতে প্রায় ব্যয় হয়েছে অর্ধ কোটি টাকার বেশী। প্রতি বছর মৎস্য প্রকল্প থেকে বিভিন্ন প্রজাতির ২০ লাখ টাকার মাছ বিক্রি হয়ে থাকে।

তিনি জানান, সৃষ্ট পুকুরের পাড়ে রোপন করা ফলদ গাছের বাগান থেকে বিভিন্ন প্রজাতির বিপুল পরিমান ফল উৎপাদন হয়ে থাকে। তবে বানিজ্যিক ভাবে এখনো বাজারজাত করছিনা। আগামী বছর থেকে পুরোপুরি বানিজ্যিক ভাবে বাজারজাত করা হবে উৎপাদিত ফল। তিনি জানান বর্ষ মৌসুমকে সামনে রেখে সম্প্রতি বিভিন্ন প্রজাতির আরো ৬শত ফলদ গাছের চারা রোপন করেছি।

 

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button