গবেষক হতে চাই-সকল সংবাদ

‘গবেষক হতে চাই’ -এর ২য় ধাপের রিসার্চ এম্বাসেডর নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু

আমির হামজা:: দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা বান্ধব পরিবেশ সৃষ্টিতে কাজ করছে “গবেষক হতে চাই, (Be Researcher BD)” নামে একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। যেটি দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপ্রতিষ্ঠান গুলো’র শিক্ষার্থীদের মাঝে গবেষণা শেখার গুরুত্বপূর্ণ কার্যক্রমগুলো প্রতিটি শিক্ষার্থীর মধ্যে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্য নিয়ে কাজ করছে (বিআরবিডি)।

শনিবার (৩-জুলাই) সন্ধ্যা ৭:১৫ মিনিট হতে “গবেষক হতে চাই :: Be Researcher BD“ কর্তৃক আয়োজিত ২য় ধাপের মৌখিক পরীক্ষাটি শুরু করা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১১০ এর অধিক প্রতিষ্ঠান থেকে ২৬০ জন নতুন ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডর নিয়োগ দেয়া হবে। শনিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া গবেষক হতে চাই এর জুম এপ্লিকেশন এর মাধ্যমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীরা এতে অংশের গ্রহণ করেন এবং তাঁদের মৌখিক পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। বাকিদের ধাপে ধাপে ভাইভা হবে। এর আগে প্রাথমিকভাবে নির্বাচিতদের প্ল্যাটফর্মটির তাঁদের নিজস্ব ওয়েবসাইট থেকে ‘কিভাবে গবেষক হব?’ শীর্ষক কোর্সটি সম্পন্ন করতে হবে। যারা কোর্সটি সম্পন্ন করছেন তাদের এম্বাসেডর নিয়োগ দেওয়ার হচ্ছে।

জানা যায়, এর আগে ১ম ধাপে প্রায় ৪০ টি বিশ্ববিদ্যালয় হতে প্রায় ৭৪ জন শিক্ষার্থীকে ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল, পরে ২য় ধাপের এম্বাসেডর নিয়োগের কাজ এখনো চলমান রয়েছে, যারা এখনো কোর্স সপন্ন করছেন পরবর্তী তাদের ধাপে ধাপে অনলাইন ভাইভা সম্পন্ন করবে প্লাটফর্মটি। পরবর্তীতে মৌখিক পরীক্ষায় উক্তীর্ণ শিক্ষার্থীরা ক‍্যাম্পাস এম্বাসেডর হিসেবে কাজ করতে সুযোগ পাবে।

উল্লেখ্য যে, উক্ত মৌখিক পরীক্ষার কার্যক্রমটি জুম এপ্লিকেশন এর মাধ্যমে পরিচালনা করা হয়। অনলাইন পরীক্ষাটি গ্রহন করেন প্লাটফর্মটির ইনিশিয়েটর ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ ছাবির হোসাইন এবং মডারেটর রাশেদুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন ইভেন্ট ম্যানেজমেন্ট টিম এর প্রধান কাজী নাঈম রিয়াজ।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button