খবরাখবর

চট্টগ্রামে কলম একাডেমি লন্ডনের আয়োজনে ইফতার মাহফিল ও আলোচনা সভা

চট্টগ্রাম: কলম একাডেমি লন্ডনের চট্টগ্রামের আন্দরকিল্লা জি.এ ভবনের স্থায়ী কার্যালয়ে ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গত (২৩ মার্চ) শনিবার আয়োজিত ইফতার মাহফিলে সংগঠনের বাংলাদেশ শাখার সভাপতি কবি ও সাংবাদিক করুণা আচার্যের সভাপতিত্বে ও কামরুল ইসলামের সঞ্চালনায় ইফতার মাহফিল ও আলোচনা সভায় বক্তব্য রাখেন কবি নুরুল কবির করিমী, কবি কুতুবউদ্দীন বখতেয়ার

কলম একাডেমি লন্ডন সংযুক্ত আরব আমিরাত চ্যাপ্টারের উপদেষ্টা শাহাদাত হোসেন পলাশ, কবি আরিফুর রহমান আরিফ, কবি জামাল চৌধুরী বিপ্লব, লন্ডন থেকে ভার্চুয়ালে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা অধ্যাপক নজরুল ইসলাম হাবিবী।

এতে আরও উপস্থিত ছিলেন, কবি মজিবুর রহমান, কবি আবু সুফিয়ান, বেলাল হোসেন, কবি আব্দুল হাকিম, কবি  ও গীতিকার সুরকার হোসেন ইব্রাহিম,  মনন কবি এস এম জাহাঙ্গীর হাসান, কবি আবু মোস্তফা নাঈম, কবি মহিউদ্দিন, কবি ইদ্রিস খান, আনিসুল কাদের, অধ্যাপক সেলিমুজ্জামান মজুমদার, কবি ও সাংবাদিক বিপুল বড়ুয়া, আফিফা আবিয়াত, আবৃত্তিকার প্রতিমা বড়ুয়া, প্রান্তিকা বড়ুয়া, শিশু সাহিত্যিক ও সম্পাদক অমিত বড়ুয়া, কবি ফিরোজ শাহ বাপ্পি

এড.ও শিশুসাহিত্যক সুসেন কান্তি দাশ, সাংবাদিক ইউনুস মেহেদী, আফনান রহমান, মোহাম্মদ জামাল, মোহাম্মদ ফোরকান, মোহাম্মদ সাফওয়ান আদিল, মোহাম্মদ জয় ইসলাম, নারায়ণ দে,  মো: বেলাল হোসেন সিরাজীসহ প্রমুখ।

অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি হিসেবে বিশিষ্ট সংগঠক ও লেখক মোহাম্মদ শাহাদাত হোসেন পলাশ’কে কলম একাডেমি লন্ডন চট্টগ্রাম জেলা শাখার পক্ষ থেকে ফুলেল শুভেচছা জানান কলম একাডেমি লন্ডন এর সকল নেতৃবৃন্দ।

পরে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কবি আরিফুর রহমান আরিফ।

এতে ভার্চুয়ালী বক্তব্য রাখেন লন্ডন হতে সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক অধ্যাপক নজরুল ইসলাম হাবিবী বলেন, সংগঠন আমাদের জীবনকে আলোকিত করে অসহায়,দরিদ্র মানুষকে বেঁচে থাকার স্বপ্ন দেখায়। মানুষকে আত্মবিশ্বাসী করে, সংগঠন মানুষ কে বেঁচে থাকার অনুপ্রেরণার একমাত্র যোগানদাতা।

যে কোন সংগঠন যে কোন মানবকল্যানমূলক কাজে যখন সম্পৃক্ত থাকে, মানুষ তাতে এক ধরনের সুখ অনুভব করে। সংগঠন হতাশা, দুঃখবোধ থেকে মানুষকে মুক্ত করে। তিনি কলম একাডেমি লন্ডনের পাশে থেকে সাহিত্য ও মানবতার কল্যানে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

ইফতার ও দোয়া মাহফিলে বক্তারা বলেন, মুসলমানদের জন্য মাহে রমজান একটি পবিত্র মাস। এই মাস সংযম, ধৈর্য, সৃষ্টিকর্তার নিকট ক্ষমা প্রার্থনা ও কল্যাণ কামনার মাস। মুসলমানতো বটেই অন্যান্য ধর্মাবলম্বী সাধারণ মানুষও এই মাসকে পবিত্র ও সম্মানের চোখে দেখে। এই মাসে দান খয়রাত করলে তার প্রতিদান বেশী। রোজাদারকে ইফতার করানো বা আপ্যায়ন করা বড়ই পুণ্যের কাজ।মাহে রমজানের শিক্ষাকে সবর বা ধৈর্য ও সহনশীলতার শিক্ষা বলা হয়ে থাকে।

বক্তারা আরো বলেন,রোজাদার সামর্থ্য থাকা সত্ত্বেও ক্ষুধার্ত থাকেন এবং অনাহারী, অর্ধাহারীদের সঙ্গে সমবেদনা জ্ঞাপন করেন। তাই মাহে রমজান মানুষকে দুঃখীজনের পাশে দাঁড়াতে শিক্ষা দেয়, সৃষ্টিজগতের প্রতি উদার, সহমর্মিতা এবং দয়াশীল হতে শিক্ষা দেয়।

দোয়া মাহফিল, ইফতার ও আলোচনা সভায় সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি সংগঠক ও লেখক মোহাম্মদ শাহাদাত হোসেন পলাশ কে কলম একাডেমি লন্ডন চট্টগ্রাম জেলা শাখার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সভাপতি সকলকে সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Please follow and like us:

Related Articles

Back to top button