ফিচার

ইতিহাসের সাক্ষী রাউজানের লস্কর উজির দিঘি

রাউজানের কদলপুরে ঐতিহাসিক লস্কর উজির দিঘি

আমির হামজা, রাউজান:: ব্রিটিশ শাসনের অনেক আগে চট্টগ্রামের রাউজানের কদলপুর গ্রামের খলিফা পাড়া এলাকায় লস্কর নামে এক উজির বিশাল দিঘিটি খনন করেছিলেন। এখনো লোকমুখে শোনাযায় প্রাচীনকালে এই দিঘিতে অলৌকিকভাবে পাওয়া যেত বিয়ে বা সামাজিক অনুষ্ঠানের সকল প্রকার প্রয়োজনীয় জিসিন-পত্র। মানে বিয়ে শাদীর অনুষ্ঠানে ব্যবহৃত হাড়িপাতিলসহ প্রয়োজনীয় সকল প্রকার আসবারপত্র।

সেই সময়ের আমলে কোনো বিয়ে বা সামাজিক অনুষ্ঠান হলে দিঘির পাড়ে সন্ধ্যায় পত্র লিখে রেখে আসলে পরেদিন সকালে দিঘিতে অলৌকিকভাবে জিনিসপত্র নৌকায় ভেসে উঠতো।

এলাকার লোকজন দিঘিতে ভাসমান মানববিহীন নৌকা থেকে সবকিছু বুঝে নিয়ে বাড়িতে নিয়ে আসতেন। আবার অনুষ্ঠান শেষ হলে সেই নৌকায় সকল জিনিসিপত্র দিয়ে আসতেন। কোনো একসময় জিনিসপত্র নিয়ে সেই নৌকা অলৌকিকভাবে এই বিশাল দিঘির পানির তলদেশে অদৃশ্য হয়ে যেতো।

তবে এই ঐতিহাসিক লস্কর উজির দিঘি নিয়ে রূপকথার ইতিহাসে রয়েছে স্থানীয় এক লোভী এক গৃহবধূর অপবাদ নিয়ে। ঐ গৃহবধূর ইতিহাস থেকে জানা যায় তিনি দিঘি হতে আলৌকিকভাবে পাওয়া আসবারপত্র চুরি করার অপবাদ। বিয়ের আয়োজনে আনা জিনিসপত্রের মধ্যে একটি লবণের বাটি লোভ করে চুরি করে রেখে দিয়েছিলেন। এই ঘটনার পর হতে দিঘিতে থেকে আর কোনসময় জিনিসপত্র পাওয়া যায়নি।

ইতিহাস জানতে গিয়ে আরও জানা গেছে, সেই ঘটনায় অভিযুক্ত লোভী গৃহবধূর পরিবার ও তার বংশ ধ্বংস হয়ে যায়। বর্তমানে সেই জায়গাটি এখনো পড়ে আছে। কেউ এখনো জায়গাটিতে ঘর করতে চাইলে করতে পারেনা। এই দিঘির অনেক অলৌকিক ঘটনা জড়িয়ে আছে।

দিঘির পশ্চিম পাশে রয়েছে বুজুর্গ এক অলির মাজার হযরত মিয়া শাহ আর পূর্বপাশে একটি মসজিদ। আর দিঘিতে প্রতি বছর শীতকাল আসলে অতিথি পাখিরা অবস্থান করেন। তবে আগের তুলনায় এই দিঘিতে কমেছে অতিথি পাখির সংখ্যা।

এলাকার লোকজন বলছেন লস্কার দিঘির আগে সুন্দর পরিবেশ ছিলো তা এখন নেই। তাই দিঘির ঐতিহ্য এখন কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। এলাকার লোকজন জানান একসময় কয়েক এলাকার মানুষের খাবার পানি ব্যবহৃত করা হতো এই দিঘির হতে। এলাকার মানুষের প্রাণের দাবি এই দিঘির ইতিহাস ঐতিহ্য ধরে রেখে যেন ভবিষ্যৎ প্রজন্ম কাছে তুলে ধরা যায়।

Please follow and like us:

Related Articles

Back to top button