খবরাখবর

কাপ্তাইয়ে মন্ডপে মন্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি

অর্ণব মল্লিক, কাপ্তাই:: আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা আগামী ২৪ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে কাপ্তাই উপজেলার ৮টি মন্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি। বর্তমানে প্রতিমা তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। তারা দিন-রাত পরিশ্রম করে আপন মনে নিপুণ হাতে তৈরি করছে দেবী দুর্গার প্রতিমা। একাগ্র চিত্তে মনের মাধুরী মিশিয়ে কাজ করে যাচ্ছেন তারা।

পুরাণ অনুযায়ী দুর্গা শব্দের অর্থ অপ্রতিরোধ্য। এ বছর মহাষষ্ঠীতে এই মহামায়া দশভূজা দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে(ঘোড়ায়) করে এবং পূজার সকল আনুষ্ঠানিকতা শেষে ঘোটকে (ঘোড়ায়) চড়ে‌ কৈলাশে ফিরবেন।

কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এ বছর রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় মোট ৮টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপুজা।

তৎমধ্যে রাইখালী বাজার শ্রী শ্রী ত্রিপুরা সুন্দরী কালী বাড়ি পুজা মন্ডপ, চন্দ্রঘোনা শ্রীশ্রী দক্ষিণেশ্বর সিদ্ধেশ্বরী কালীবাড়ি পুজা মন্ডপ, মিশন এলাকার শ্রী শ্রী সার্বজনীন রাধাকৃষ্ণ মন্দির পুজা মন্ডপ, কেপিএম এলাকার শ্রীশ্রী কর্ণফুলী প্রকল্প শ্রী হরি মন্দির পূজা মন্ডপ, শিলছড়ি এলাকার শ্রী শ্রী দূর্গা মন্দির রাম সীতা সংঘ পূজা মন্ডপ, কাপ্তাই লকগেইট শ্রী শ্রী জয় কালী মন্দির পূজা মন্ডপ, ব্রিকফিল্ড শ্রী শ্রী সার্বজনীন মাত্রিমন্দির, শিলছড়ি শ্রী শ্রী বাবা লোকনাথ মন্দির সেবাশ্রম মন্দিরসহ এই ৮টি পূজামণ্ডপে দুর্গাপুজা অনুষ্ঠিত হবে।

এদিকে আসন্ন দুর্গাপুজাকে সামনে রেখে কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের সাথে আইনশৃঙ্খলা সভাও ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

এদিকে কাপ্তাইয়ের কয়েকটি পুজা মন্ডপে গিয়ে দেখা যায়, শিল্পীদের নিপুণ হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁতভাবে মনের মাধুরি মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলেছেন দেবী দুর্গাকে। তার সঙ্গে বিদ্যার দেবী স্বরসতী, ধন সম্পদের দেবী লক্ষ্মী এবং তার সঙ্গে দেবতা কার্তিক ও গনেশসহ নানা দেব-দেবীর প্রতিমার রূপকে ফুটিয়ে তুলবেন নিপুণ হাতের ছোঁয়ায়। এছাড়া পুজা মন্ডপ গুলোতে প্রতিমা তৈরীর কাজের পাশাপাশি চলছে মঞ্চ সাজসজ্জার কাজ। কেননা আর কদিন পরেই ঢাকের বাজনা, উলুধ্বনি আর আরতিতে মুখরিত হয়ে উঠবে কাপ্তাইয়ের পূজা মন্ডপগুলো।

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু জানান, আমাদের কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের দেওয়া নির্দেশনা অনুযায়ী কাপ্তাইয়ের পূজামন্ডপে দুর্গাপূজা উদযাপন করা হবে।

কাপ্তাই সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব জানান, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজায় অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটা মন্দিরেই থানা পুলিশের পাশাপাশি আনসার ও গ্রাম পুলিশের স্বেচ্ছাসেবক দল ও মোবাইল টিম মাঠে থাকবে। দেবী বিসর্জন পর্যন্ত সার্বক্ষণিক প্রশাসনিক নজরদারি থাকবে। এছাড়া তিনি বলেন পূজা যাতে সুন্দর ভাবে উদযাপন করতে পারে সেদিকে প্রশাসন সার্বক্ষনিক মনিটরিং এর দায়িত্বে থাকবে।

Please follow and like us:

Related Articles

Back to top button