শিল্প ও সাহিত্য

বই মেলায় আসছে সাংবাদিক শিহাব আহম্মেদ এর বই ❝অসমাপ্ত সেই তুমি❞

মু,হেলাল আহম্মেদ(রিপন), পটুয়াখালী:: তরুন লেখক মো,শিহাব আহম্মেদ একজন কবি, লেখক ও (সাংবাদিক) গণমাধ্যমকর্মী হিসেবে কর্মরত। বর্তমানে তিনি রাজধানী ঢাকা বসুন্ধরা আবাসিক এলাকায় যমুনা টেলিভিশন এর পাশে বসবাস করেন। তার জন্ম পাবনা সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নের মানিকহাট গ্রামে। প্রাথমিক শিক্ষা শেষ করেছেন ৫৮ নং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে, নিম্ন মাধ্যমিক শেষ করেছেন মানিকহাট উচ্চ বিদ্যালয় থেকে। এরপর ঘড়ির কাটা যেন থেকে নেই। তিনি সুজানগরে স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান, বোনকোলা কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেয়ে যান তিনি।

এই তরুন লেখক জীবনের প্রথম লেখাটা শুরু করেন ৭ম শ্রেনীতে থাকা অবস্থায় একটি কবিতার মাধ্যমে লেখনীর মধ্যে দিয়ে যাত্রা শুরু করেন। তার লেখা প্রথম কবিতা প্রকাশ হয় জাতীয় দৈনিক আমাদের নতুন সময় পত্রিকায়। এরপর থেকে তিনি বাংলাদেশের বিভিন্ন পাঠকপ্রিয় পত্রিকায় নিয়মিত কবিতা লেখেন। বর্তমানে তিনি সর্ববৃহৎ মিডিয়া ই-ডিরেষ্টরিতে অন্তভুক্ত ও শ্রেষ্ঠ পাঠক তালিকাভুক্ত আলোকিত ৭১ সংবাদ পত্রিকার সহ-সম্পাদক, জাতীয় দৈনিক লাল সবুজের দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার, সাপ্তাহিক শীর্ষ খবর পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি ও পাশাপাশি একটি টেলিভিশনে বিশেষ প্রতিনিধি, মডেল প্রেসক্লাব পাবনা এর কার্যনির্বাহী সদস্য হিসেবে রয়েছেন।

এবারের অমর একুশে বই মেলায় (২০২৩) সাংবাদিক শিহাব আহম্মেদ এর প্রথম উপন্যান বই ❝অসমাপ্ত সেই তুমি❞

আলোকিত ৭১ সংবাদ পত্রিকার সাহিত্য সম্পাদক আসিফ খন্দকার বইটি প্রকাশের সার্বিক দায়িত্বে ছিলেন। বইয়ের প্রচ্ছদ এঁকেছে সাদিয়া কবির হিমু। বইটির মুল্য রাখা হয়েছে ২৫০ টাকা। বইটি পাওয়া যাবে পাঠকবাড়ি প্রকাশনীর স্টলে।স্টল নং ৫৮৭।
অমর একুশে বইমেলার গেইট দিয়ে ঢুকে মুক্তমঞ্চের পাশেই এই স্টল অবস্থিত।

বইটি সম্পর্কে তরুণ কবি ও সাংবাদিক শিহাব আহম্মেদ বলেন, ‘যেহেতু এইটা আমার প্রথম উপন্যাসের বই তাই আমি কিছু বলবো না। বইটি পড়ে পাঠকের কথা শুনবো। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি ভালো কিছু করার। ভুল ত্রুটির দায়ভার আমার। ভালো মন্দের বিচার পাঠকের’। তবে আমি একটি কথা বলতে পারি, আমার বইয়ে দেশ, বিষয়বস্তু বাস্তব সম্পর্কে দিক গুলো তুলে ধরার চেষ্টা করেছি, আমার বইয়ে রয়েছে আত্বজীবনী বিরহের ঘর্টনা। আশা করছি, পাঠকের মনে খোরাক জোগাবে।

তার উপন্যাসের কিছু কথা জানা অজানা শত-সহস্ৰ জ্ঞানী গুণীর জন্মস্থান আমার পাবনা জেলার সুজানগর উপজেলায় প্রত্যেকটি শ্রেণী পেশাতেই দেশ সেরা অনেক মানুষেরা এই সুজানগর উপজেলা থেকেই এগিয়ে গিয়েছেন। পিছিয়ে নেই শিল্প-সাহিত্যেও বই মানুষকে আলোকিত করে সুন্দর জীবনের পথ দেখায়। অতীতের সাথে বর্তমানের সেতুবন্ধন হচ্ছে বই। প্রায় দেড় হাজার বছর ধরে বহুজ্ঞানী-জন ইলমের যে বাগান সাজিয়েছেন তার পুষ্পসৌরভে মোদিত হওয়ার একমাত্র মাধ্যম হলো বই।

কোনো কোনো বই মানুষের মনোজগতকে উজ্জীবিত করে। চেতনাকে শাণিত করে মানবিকতা জাগিয়ে তোলে। কখনো একটি বই হতে পারে জীবন পরিবর্তনের কারণ। বইকে বলা যায় মানুষের শ্রেষ্ঠ সঙ্গী। বই আপনাকে আলোর পথ দেখাবে। জীবন পথের পাথেয় যোগাবে। বইয়ের সান্নিধ্য আপনাকে অসীম দিগন্তে নিয়ে যাবে এবং অজানা রহস্য মেলে ধরবে। বই মানুষের আত্মার খোরাক। বইয়ের ভালোবাসা যখন কারো হৃদয়ে স্থান করে নেয় তখন অন্য সব ভালোবাসা ম্লান হয়ে যায়। বর্তমান সমাজে ভালবাসা থাকলে সেটার পরিপূর্ণতা পায় না।

বেশিই ভাগ দেখা যায় উপযুক্ত বয়স না হওয়ায় ভালবাসায় জরিয়ে পড়ে ছেলে-মেয় আবার সঠিক সময়েও দেখা মিলে তাদের ভালাবাসা সামাজিক ও পারিবারিক কারণে পূর্ণতা পায় না, যে কারণে অনেক ছেলের মাদকাসক্ত হয়ে যাওয়া মানসিকভাবে ভেঙে পড়ায় অনেকেই আতহত্যার পথ বেছে নেয়, যার সমাপ্তি’টা হয় মৃত্যু তাই পরিশেষে বলতে চাই ভালাবাসা হোক পবিত্র ও প্রকৃত সেই সাথে পূর্ণতা পাক পৃথিবীর সকল প্রেমিক-প্রমিকার ভালবাসা। “অসমাপ্ত সেই তুমি” এখানে আমি তুলে ধরতে চেষ্টা করেছি নবীন প্রবীণ ও তরুন লেখক পাঠক প্রিয়দের মনের কথা।

এখানে সবাই যে প্রতিনিয়ত লিখে এমন নয়, তবে মনের ভাব প্রকাশের তাদের এই চেষ্টা একজন পাঠকের মনেও দাগ কাটবে বলে আমার বিশ্বাস পাঠকের সন্তুষ্টিই আমার একমাত্র সফলতা। সাংবাদিক ও লেখক শিহাব আহম্মেদ এর এলাকাবাসী সহ দেশের সকলের দোয়া ও ভালোবাসা চেয়েছেন। তার এই কৃতিত্ব দেখে এলাকা বাসী তথা পাবনা’বাসী সহ দেশ বিদেশের অনেকেই খুশি হয়েছেন, জেলা উপজেলাসহ দেশের বিভিন্ন প্রান্তে তার হাজার হাজার পাঠক রয়েছে, মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে তাকে অনেকে অভিনন্দন সহ শুভেচ্ছা বার্তা জানিয়েছেন।

Please follow and like us:

Related Articles

Leave a Reply

Back to top button